সংরক্ষিত আসনে মনোনয়নের দায়িত্ব প্রধানমন্ত্রীকে দিলেন স্বতন্ত্ররা

সানশাইন ডেস্ক: স্বতন্ত্র কোটা থেকে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য ঠিক করার দায়িত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ছেড়ে দিয়েছেন দ্বাদশ সংসদ নির্বাচনে বিজয়ী স্বতন্ত্র সংসদ সদস্যরা। এবার নির্বাচনে বিজয়ী ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য আনুপাতিক হারে প্রাপ্যতা অনুযায়ী সংরক্ষিত নারী আসনে এমপি নির্বাচন করে দিতে পারতেন।
এই কোটা পেতে স্বতন্ত্ররা জোট করছে কি না তা নিয়ে গত কয়েকদিন থেকে আলোচনার মধ্যে রোববার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তারা এ ভার সংসদ নেতার ওপর ছেড়ে দেওয়ার কথা বলেছেন।
এদিন সন্ধ্যায় গণভবনে এ বৈঠক শেষে বেরিয়ে এসে এ কে আজাদ, খসরু চৌধুরী, মহিউদ্দিন মহারাজসহ বেশ কয়েকজন স্বতন্ত্র সংসদ সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ সিদ্ধান্তের কথা জানান। আজ মঙ্গলবার দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হতে যাচ্ছে। এর আগে নৌকা প্রতীকের বাইরে জয়ী হয়ে সংসদে আওয়ামী লীগের পর বেশি আসন পাওয়া স্বতন্ত্রদের সঙ্গে বৈঠক করলেন নতুন সংসদ নেতা শেখ হাসিনা।
গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এছাড়া জাতীয় পার্টি ১১টি এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে জয়লাভ করেছে। এর বাইরে এবার ৬২ জন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে জিতেছেন, যাদের মধ্যে ৫৯ জন আওয়ামী লীগের দলীয় রাজনীতির সঙ্গে জড়িত।
সংসদের বিধি-বিধান অনুযায়ী সংখ্যানুপাতিক পদ্ধতিতে সংরক্ষিত নারী আসন আওয়ামী লীগ পাবে ৩৮টি, জাতীয় পার্টি পাবে দুইটি, আর স্বতন্ত্র সংসদ সদস্যরা পাবেন ১০টি আসন। স্বতন্ত্র প্রার্থীরা এই ১০ জনকে মনোনয়ন দেওয়ার দায়িত্বই প্রধানমন্ত্রীকে দিয়েছেন।
সংরক্ষিত নারী আসনে স্বতন্ত্রদের সিদ্ধান্তের বিষয়ে ফরিদপুর থেকে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য এ কে আজাদ বলেন, “আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে বলে এসেছি, যারা দীর্ঘদিন দলের জন্য কাজ করেছেন। যারা সংসদে জনগণের জন্য ভূমিকা রাখতে পারবেন এমন কাউকেই আপনি মনোনয়ন দিবেন। এটা আমরা নিজে থেকেই বলে এসেছি। যাদের ত্যাগের বিনিময়ে আজকে আওয়ামী লীগ এখানে এসেছে। সেইসব পরিবারকে স্বীকৃতিস্বরূপ সংরক্ষিত নারী আসন দিবেন।”
সংসদে তাদের ভূমিকার বিষয়ে তিনি বলেন, “আমরা যেহেতু নৌকা পায়নি, আমরা দলের বিভিন্ন পদে আছি, দায়িত্বে আছি। আবার আমরা স্বতন্ত্র সংসদ সদস্য। আমরা বলেছি, সেখানে এলাকাতে কাজ করতে নানা রকম অসুবিধা হচ্ছে। সুতরাং দলের মধ্যে আছি যেহেতু, সে তো আমাদের একত্রিত করা হোক।


প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৪ | সময়: ৬:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর