ভোটের তফসিল স্থগিত চেয়ে করা রিট খারিজ

সানশাইন ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে করা রিট খারিজ করে দিয়েছে হাই কোর্ট। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর বেঞ্চ সোমবার এই আদেশ দেয়।
আদেশের পর নির্বাচন কমিশনের আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ বলেন, “তফসিল স্থগিত চেয়ে করা রিটটি খারিজ করে দেওয়ায় নির্ধারিত সময়ে নির্বাচন আয়োজনে আর বাধা নেই।” এর আগে রোববার রিটকারী আইনজীবী ইউনূস আলী আকন্দের আবেদনে একই বেঞ্চ রিটের বিষয়ে আদেশের জন্য সোমবার দিন ঠিক করে দিয়েছিল।
গত ৪ ডিসেম্বর এ রিট আবেদনের ওপর শুনানি শেষ হয়; ওইদিন আদেশের জন্য রোববার দিন ধার্য করা হয়। ওইদিন রিটের পক্ষে অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ, রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং নির্বাচন কমিশনের পক্ষে অ্যাডভোকেট খান মোহাম্মদ শামীম আজিজ শুনানি করেন।
সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী বর্তমানে একটি সংসদ বহাল থাকা অবস্থায় আরেকটি সংসদ নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে গত ২৯ নভেম্বর রিট আবেদনটি করেছিলেন। প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিবসহ সাতজনকে বিবাদী করা হয় ওই আবেদনে। এর আগে ২৮ নভেম্বর এ আইনজীবী আইনি নোটিস পাঠিয়েছিলেন। নোটিসে বর্তমানে রাজনৈতিক সংকট চলছে উল্লেখ করে বলা হয়, দেশে হরতাল-অবরোধ চলছে। এ অবস্থায় সুষ্ঠু ভোট করা সম্ভব নয়।


প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ