এবারও জোট করে ভোটের লড়াইয়ে আওয়ামী লীগ

সানশাইন ডেস্ক : নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো এবারও জোটবদ্ধ হয়ে ভোটের লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শনিবার নির্বাচন ভবনে সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন, নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।
আগামী ৭ জানুয়ারি ভোটের তারিখ নির্ধারণ করে যে তফসিল ঘোষণা হয়েছে তাতে অংশগ্রহণকারী দলগুলো জোটবদ্ধ হয়ে লড়তে চাইলে শনিবারের মধ্যেই আনুষ্ঠানিকভাবে জানানোর জন্য ইসি বলেছিলো।
ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার বলেন, আওয়ামী লীগ বলেছে, তারা জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে সংসদ নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন কোন দল আওয়ামী লীগের সঙ্গে থাকবে সেটা চিঠিতে উল্লেখ করা নেই।
নির্ধারিত সময়ের মধ্যে মোট ১০টি দলের পক্ষ থেকে জোটবদ্ধ হওয়ার কথা জানিয়ে চিঠি পাওয়ার কথা জানিয়েছে ইসি।
ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানান, জাতীয় পার্টি-জেপি, বাংলাদেশের সাম্যবাদী দল, জাতীয় সমাজতান্ত্রিক দল, বাংলাদেশের ওয়াকার্স পার্টি, গণতন্ত্রী পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ ও তরীকত ফেডারেশন জোটবদ্ধ হয়ে নির্বাচনের কথা জানিয়েছে।
আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট করার বিষয়ে জাতীয় পার্টির পক্ষ থেকে দলের পৃষ্ঠপোষক ও সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ একটি চিঠি দিয়েছেন।
এদিকে, জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু যে চিঠি দিয়েছেন, তাতে আবার বলা হয়েছে, জাতীয় পার্টির মনোনয়ন দেবেন তাদের দলের চেয়ারম্যান জি এম কাদের। জোটবদ্ধ নির্বাচনের বিষয়ে কোনো কিছুর উল্লেখ নেই তাতে। দুটো চিঠির মধ্যে কোন চিঠিটি আমলে নেওয়া হবে, জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব বলেন, বিষয়টি কমিশন দেখবে।
দলের সাইনিং অথরিটি (সই করার ক্ষমতা) কার- এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নরমালি দলের চেয়ারম্যান, সাধারণ সম্পাদক বা মহাসচিব সাইনিং অথরিটি হয়। এটা (জাপার বিষয়টি এখন) কমিশনকে বলতে হবে।’
অন্যদিকে তৃণমূল বিএনপি জোটবদ্ধ হয়ে নির্বাচনের কথা ইসিকে জানিয়েছে। ১৫ দল নিয়ে গঠিত প্রগতিশীল ইসলামী জোটের সঙ্গে গাঁটছড়া বাঁধবে বলে চিঠি দিয়ে জানিয়েছে। বিকল্প ধারা বলেছে তারা মহাজাটের হয়ে নির্বাচনে অংশ নেবে।


প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩ | সময়: ৬:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর