প্রথম দিনে আ.লীগের মনোনয়ন ফরম কিনেছেন ১০৭৪ জন

সানশাইন ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে ১ হাজার ৭৪ জন মনোনয়নপ্রত্যাশী ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে সরাসরি ১ হাজার ৬০ জন ও অনলাইনে ১৪ জন এই ফরম সংগ্রহ করেন। এতে দলটির আয় হয়েছে ৫ কোটি ৩৭ লাখ টাকা।
আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর সূত্র জানায়, প্রথম দিনে আওয়ামী লীগের সর্বোচ্চ ফরম বিক্রি হয়েছে ঢাকা বিভাগ থেকে। এই বিভাগ থেকে মনোনয়ন ফরম কিনেছেন ২১৪ জন। দ্বিতীয় সর্বোচ্চ ফরম বিক্রি হয়েছে চট্টগ্রাম বিভাগ থেকে। এই বিভাগ থেকে মনোনয়ন ফরম কিনেছেন ২০১ জন।
এ ছাড়া রাজশাহী বিভাগ থেকে ১৭৬ জন, খুলনা বিভাগ থেকে ১২৫, রংপুর বিভাগ থেকে ১০৯, ময়মনসিংহ বিভাগ থেকে ১০৫, বরিশাল বিভাগ থেকে ৭৫ এবং সিলেট বিভাগ থেকে ৫৫ জন মনোনয়নপ্রত্যাশী দলীয় ফরম কিনেছেন। এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা। এর আগে শনিবার সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রম শুরু হয়।
রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কার্যালয়ে আট বিভাগের জন্য স্থাপন করা হয় ১০টি বুথ। সেখান থেকে ফরম বিক্রি করা হয়। মনোনয়ন ফরম বিক্রির এই কার্যক্রম চলবে আগামী মঙ্গলবার (২১ নভেম্বর) পর্যন্ত। শনিবার আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের মধ্য দিয়ে কা র্যক্রমের উদ্বোধন করেন। গোপালগঞ্জ-৩ আসন থেকে বঙ্গবন্ধুকন্যার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ। এ সময় গোপালগঞ্জের নেতারা উপস্থিত ছিলেন।
এদিকে অতিরিক্ত লোকসমাগম ছাড়া মনোনয়ন ফরম সংগ্রহ করার নির্দেশনা দেওয়া হলেও তা মানেননি মনোনয়নপ্রত্যাশীরা। মনোনয়নপ্রত্যাশীদের কর্মী-সমর্থকদের প্রচণ্ড ভিড় তৈরি হয়, যা সামাল দিতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
বঙ্গবন্ধু এভিনিউয়ে সরেজমিনে দেখা যায়, আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করতে শত শত কর্মী-সমর্থক নিয়ে আসেন প্রায় সব মনোনয়নপ্রত্যাশী। এতে দলীয় কার্যালয়ের সামনে প্রচণ্ড ভিড় তৈরি হয়। একই রঙের টি-শার্ট পরা অনুসারীদের নিয়ে আসেন অনেক মনোনয়নপ্রত্যাশী। অনেকে আবার বাদ্য বাজাতে বাজাতে আসেন ফরম সংগ্রহ করতে।
এ সময় কার্যালয থেকে মাইকে ঘোষণা করতে শোনা যায়, শৃঙ্খলা না ফিরলে মনোনয়ন ফরম বিক্রি করা হবে না। পরে এক ঘণ্টার জন্য ফরম বিক্রি বন্ধ থাকে। পরিস্থিতি সামাল দিতে আওয়ামী লীগের কার্যালয়ের মূল ফটকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এর আগে দলের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার (১৮ নভেম্বর) থেকে আগামী মঙ্গলবার (২১ নভেম্বর) পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে।
আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য ফরম সংগ্রহ ও জমা দিতে হবে।


প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩ | সময়: ৬:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ