মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল ঢাকায় আসছে শনিবার

সানশাইন ডেস্ক: বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে বেশ সরব অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করতে ঢাকায় একটি প্রতিনিধিদল পাঠাচ্ছে। আগামীকাল শনিবার (৭ সেপ্টেম্বর) প্রতিনিধিদলটি এক সপ্তাহের মিশনে ঢাকা সফরে আসছেন।
ঢাকাস্থ মার্কিন দূতাবাসের তথ্য বলছে, যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) একটি প্রতিনিধিদল আগামী ৭-১৩ অক্টোবর বাংলাদেশ সফর করবে। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআইয়ের নীতিমালার ঘোষণা অনুযায়ী একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করতে তারা আসবেন।
ছয়জন প্রতিনিধি ও সাপোর্ট স্টাফের প্রতিনিধিদলটি এক সপ্তাহের বাংলাদেশ সফরে নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নারী ও যুব সংগঠনসহ সুশীল সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা এবং বিদেশি কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে বৈঠক করবেন।
সফর শেষে প্রতিনিধিদল ইতিবাচক বিষয়গুলোর পাশাপাশি উদ্বেগের ক্ষেত্রগুলো ও বাস্তবসম্মত সুপারিশগুলো তুলে ধরে একটি বিবৃতি দেবেন। তারা দলসংশ্লিষ্ট আন্তর্জাতিক স্টেকহোল্ডার, ওয়াশিংটন ডিসির নীতিনির্ধারক এবং বাংলাদেশের নির্বাচনী এলাকায় বিভিন্ন সংগঠনের সঙ্গে ধারাবাহিক ব্রিফিং ও পরামর্শ করবে।
প্রতিনিধি দলটির প্রাথমিক কাজ হবে নির্বাচনের প্রস্তুতি ও নির্বাচনী প্রেক্ষাপট সম্পর্কে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য সরবরাহ করা। তবে, নির্বাচনের দিন সীমিত আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠানো হবে কি না তাও নির্ধারণ করা হবে।
মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সফর বেশ গুরুত্বপূর্ণ জানিয়ে এক কূটনীতিক বলেন, ইইউ বললো- নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না। যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল আসছে। বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে এ প্রতিনিধিদলের সফর বেশ গুরুত্বপূর্ণ।


প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩ | সময়: ৫:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ