অর্থপাচার মামলায় ড. ইউনূসসহ ১৩ জনকে দুদকে তলব

সানশাইন ডেস্ক: অর্থ আত্মসাৎ ও পাচারের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আগামী ৫ অক্টোবর (বৃহস্পতিবার) দুদকের প্রধান কার্যালয়ে হাজির হয়ে এ বিষয়ে সহযোগিতার অনুরোধ জানানো হয়েছে।
মঙ্গলবার দুদক সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, গ্রামীণ টেলিকমের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে দুদকের দায়ের করা মামলার তদন্ত করছেন দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান। গত ২৭ সেপ্টেম্বর (২০২৩) ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনকে তলব করে চিঠি দেন তিনি। যদিও তলবের বিষয়টি বাংলা ট্রিবিউনের কাছে অস্বীকার করেন তিনি।
গত ৩০ মে দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনকে আসামি করে মামলাটি দায়ের করে দুদক। মামলায় ২২ কোটি ২২ লাখ টাকা আত্মসাৎ ও মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয়। এর আগে ২০২২ সালের ২৩ জুলাই ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রমিকদের টাকা আত্মসাতের অভিযোগ তদন্তে দুদকে আনুষ্ঠানিক চিঠি দেয় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। অভিযোগে বলা হয়, ১৯৯৬ সাল থেকে গ্রামীণ টেলিকমের বেশিরভাগ লেনদেনই সন্দেহজনক। শুধু তাই নয়, আইএলওতে দেওয়া শ্রমিকদের অর্থপাচারের অভিযোগেরও তদন্ত চেয়েছিল সংস্থাটি।


প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ