প্রাথমিকে বৃত্তি দেওয়া হবে না থাকবে আর্থিক সহায়তা

সানশাইন ডেস্ক: প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের আর বৃত্তি দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ। বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সচিব এসব কথা বলেন।
এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন। সচিব বলেন, প্রাথমিক শিক্ষার্থীদের ক্ষুদ্র অলিম্পিয়াড, বাংলা অলিম্পিয়াড বিজ্ঞান অলিম্পিয়াডসহ এ ধরনের কার্যক্রমের মাধ্যমে প্রাথমিকের শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেওয়া হবে। অনেক দিন ধরে প্রাথমিকের সমাপনীতে পরীক্ষা ছিল, ফলাফলের ওপর ভিত্তি করে আলাদা পরীক্ষা না নিয়ে বৃত্তি দেওয়া হতো। এটা একধরনের অনুপ্রেরণা বা ছোট বাচ্চাদের উৎসাহিত করার জন্য।
প্রাক-প্রাথমিক বা প্রাথমিক পর্যায়ে কোচিংমুখিতাকে শতভাগ নিরুৎসাহিত করা হয়েছে। এ ধরনের কম্পিটিটিভ পরীক্ষা নিরুৎসাহিত করা হয়েছে। ধারাবাহিক মূল্যায়নকে উৎসাহিত করা হয়েছে। ফরিদ আহাম্মদ বলেন, এ বছর এক্সপেরিমেন্টারি আমরা বৃত্তি পরীক্ষা একটি নিয়েছিলাম। তারপর আন্তঃমন্ত্রণালয় সভা করে, প্রাথমিকের বৃত্তি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করি।
তিনি আরও বলেন, এ ছাড়া এক্সট্রা কো-কারিকুলাম অ্যাকটিভিটিতে উৎসাহিত করার জন্য দেশব্যাপী কম্পিটিশন করা হচ্ছে। অলরেডি আমাদের জাতীয় শিক্ষা সপ্তাহের মধ্যে আমরা এটি ইনক্লুড করেছি। যেমন আমরা নাচগান, আবৃত্তি এগুলোকে উৎসাহিত করছি।


প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩ | সময়: ৬:৩১ পূর্বাহ্ণ | সুমন শেখ