সুষ্ঠু ভোটের জন্য পোলিং এজেন্টদের সক্রিয়-সাহসী হতে হবে: সিইসি

সানশাইন ডেস্ক: অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রার্থীর এজেন্টদের সক্রিয় ও সাহসী ভূমিকা রাখতে হবে, যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুককে এ কথা বলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। রোববার নির্বাচন ভবনে তারা সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন সারাহ কুক।
পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি। সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, সারাহ কুক আশা করছেন নির্বাচনটা যেন অংশগ্রহণমূলক এবং গ্রহণযোগ্য হয়। আমি জোর দিয়ে বলেছি, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হতে হলে পোলিং এজেন্টদের ভূমিকাটা গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, পোলিং এজেন্টদের আমরা সংবেদনশীল করব। প্রার্থী, রাজনৈতিক দল এবং পোলিং এজেন্টদের ভোটকেন্দ্রের ভেতরে শৃঙ্খলা বজায় রাখতে হবে। অনিয়ম রোধ করতে হলে পোলিং এজেন্টদের সক্রিয় হতে হবে। তাদের সাহসী ভূমিকা পালন করতে হবে।
তিনি আরও বলেন, বিভিন্ন বিষয় আলাপচারিতার মধ্যে নির্বাচন প্রসঙ্গ উঠে এসেছে। উনি জানতে চেয়েছিলেন, আমাদের প্রস্তুতি কেমন, আমাদের ভূমিকা কেমন হবে। উনি বলেছেন, নির্বাচনটা যেন অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য হয়। আমরাও অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের কথা তাকে জানাতে পেরেছি।
সিইসি বলেন, বৈঠকে গণমাধ্যমের ভূমিকা উঠে এসেছে। পর্যবেক্ষকের বিষয়টা আলোচনা হয়েছে। আমরা বলেছি, আমরা স্বচ্ছতার ওপর জোর দেব। এজন্য পর্যবেক্ষক এবং গণমাধ্যমের কাছ থেকে খুব বস্তুনিষ্ঠ সহায়তা কামনা থাকবে। কারণ নির্বাচনের যে একটা দর্পণ, তা প্রতিফলিত হবে গণমাধ্যমকর্মীদের মাধ্যমে।
তিনি বলেন, সারাহ কুক গণমাধ্যমের জন্য যে নীতিমালা হয়েছে সেটা নিয়ে কথা বলেছেন। নির্বাচনে মোটরসাইকেল ব্যবহারের বিষয়ে দাবি তুলেছে গণমাধ্যম। আমরা বলেছি, মোটরসাইকেলের অপব্যবহার হয় বলে এটা বাদ দেওয়া হয়েছে।
প্রধান নির্বাচন কমিশনার বলেন, পেশিশক্তি ব্যবহারকারীরা মোটরসাইকেল ব্যবহারের সুযোগ নিয়ে সংকট তৈরি করতে পারে। একইসঙ্গে, বলেছি গণমাধ্যমের যে দাবি সেটাও যৌক্তিক। মোটরসাইকেল ছাড়া তাদের নির্বাচনী কর্মকাণ্ড পর্যবেক্ষণ ও সংবাদ প্রকাশ করা কষ্টসাধ্য হয়ে যাবে। সেজন্য আমরা বলেছি, এটা আমরা বিবেচনাধীন রেখেছি। সেটা আমরা পরিবর্তন করব। বৈঠকে সিইসির সঙ্গে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান ও সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।


প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩ | সময়: ৪:৫২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর