বাংলাদেশ ডিজিটাল জরিপের আনুষ্ঠানিক যাত্রা শুরু

সানশাইন ডেস্ক: দেশে ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল জরিপের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। রবিবার চট্টগ্রামে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ ডিজিটাল জরিপ (বাংলাদেশ ডিজিটাল সার্ভে-বিডিএস) রোলআউটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।
অনুষ্ঠানে সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘চট্টগ্রামে বিডিএস রোলআউটের মধ্যে দিয়ে সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুত বাংলাদেশ ডিজিটাল সার্ভে কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।’ প্রায় ১৩০ বছর আগে বাংলাদেশে প্রথম বিজ্ঞানভিত্তিক জরিপ চট্টগ্রাম থেকে শুরু হয় উল্লেখ করে ভূমিমন্ত্রী বলেন, ‘চট্টগ্রামে শুরু হওয়া বিডিএস হবে মাঠে গিয়ে পরিচালিত শেষ জরিপ।’
তিনি বলেন, ‘বাংলাদেশ ডিজিটাল সার্ভের মূল উদ্দেশ্য অল্প সময়ে সমগ্র বাংলাদেশে ক্যাডাস্ট্রাল সার্ভে তথা ভূ-সম্পদ জরিপ শেষ করা এবং পরবর্তী সময়ে মাঠে গিয়ে সার্ভের প্রয়োজনীয়তা কমিয়ে আনা। এছাড়া কোনও এলাকায় প্রাকৃতিক কারণে বড় ধরণের ভূমির বিচ্যুতি না ঘটলে রিভিশন্যাল সার্ভের প্রয়োজনীয়তাও থাকবে না ডিজিটাল ম্যাপ পার্টিশনের সুবিধার জন্য।’
সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘আগমী সেপ্টেম্বর নাগাদ ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনের খসড়া আইন প্রণয়নের উদ্দেশ্যে সংসদে পাঠানো সম্ভব হবে।’ অবৈধ জমি দখলের দিন ফুরিয়ে আসছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘অবৈধ জমি দখলের জন্য জেল ও জরিমানা-দুটিরই ব্যবস্থা আছে এই আইনে।’ ভূমি সচিব খলিলুর রহমান জানান, বিডিএস কার্যক্রমে একইসঙ্গে অনলাইনে মৌজা ম্যাপ ও খতিয়ান পাওয়া যাবে। ১৫ দিনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে সৃষ্ট দাগ সংশোধনের নকশাসহ খতিয়ান তৈরি হবে।
এর আগে গত বছরের ৩ আগস্ট পটুয়াখালীর সদর উপজেলার ইটবাড়ীয়া ইউনিয়ন বিডিএস পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করেছিলেন ভূমিমন্ত্রী। পাইলটের সাফল্যের ওপর ভিত্তি করে রবিবার চট্টগ্রাম থেকে পূর্ণাঙ্গ বিডিএস কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম।
অনুষ্ঠানে আরও ছিলেন– ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক আব্দুল বারিক, বিডিএস কার্যক্রমের ইডিএলএমএস প্রকল্প পরিচালক জহুরুল ইসলাম, চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, চট্টগ্রামের জোনাল সেটলমেন্ট অফিসার আফিয়া আখতারসহ ভূমি মন্ত্রণালয়, সংশ্লিষ্ট প্রকল্প ও মাঠ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, দক্ষিণ কোরীয় ভেন্ডার প্রতিষ্ঠানের কর্মকর্তা প্রমুখ।


প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩ | সময়: ৫:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ