দেশে সাইবার হামলার হুমকি নিরাপদ থাকার পরামর্শ

সানশাইন ডেস্ক: বাংলাদেশের সাইবার জগতে সাইবার হামলার হুমকি দিয়েছে হ্যাকারদের একটি দল। হুমকি পেয়ে সরকারের আইসিটি বিভাগের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) সতর্কতা জারি করেছে। শুক্রবার বিজিডি ই-গভ সার্ট থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
বিজিডি ই-গভ সার্ট প্রকল্পের পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গত ৩১ জুলাই হ্যাকাররা জানিয়েছে ১৫ আগস্ট বাংলাদেশের সাইবার জগতে বড় ধরনের আক্রমণ হবে। হুমকিদাতা হ্যাকাররা নিজেদের ভারতীয় বলে দাবি করেছে।’
বিজিডি ই-গভ সার্ট জানায়, বাংলাদেশকে টার্গেট করে এর আগে যেসব সাইবার হামলা হয়েছে তার মধ্যে রয়েছে ১ আগস্ট দেশের পেমেন্ট গেটওয়ে, আইন প্রয়োগকারী সংস্থা এবং ব্যাংক খাতের একটি সাইবার আক্রমণ যা করে করে একদল হ্যাকার। এর আগে গত ৩ জুলাই একটি হ্যাকার গ্রুপ দাবি করে তারা বাংলাদেশে পরিবহন পরিষেবার ওপর ১ ঘণ্টার জন্য ডিডস (ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অব সার্ভিস) আক্রমণ করেছিল।
এরও আগে, ২৭ জুন একদল হ্যাকার বাংলাদেশের একটি সরকারি কলেজের ওয়েবসাইটকে বিকৃত করে তাদের কাজের একটি নমুনা প্রকাশ করে। একই ধরনের কাজ করা হয় গত ২৪ জুন স্বাস্থ্য খাতের একটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটের উপরেও।
হামলা থেকে নিরাপদ রাখতে বিজিডি ই-গভ সার্ট যেসব পরামর্শ দিয়েছে তার মধ্যে, ২৪ ঘণ্টা বিশেষ করে অফিস সময়ের বাইরের সময়ে নেটওয়ার্ক অবকাঠামোগুলোতে নজরদারি রাখা। কেউ তথ্য সরিয়ে নিচ্ছে কি না তা খেয়াল করা। ইনকামিং এইচটিটিপি বা এইচটিটিপিএস ট্রাফিক বিশ্লেষণের জন্য ফায়ারওয়াল স্থাপন এবং ক্ষতিকারক অনুরোধ এবং ট্রাফিক প্যাটার্ন ফিল্টার করা। ডিএনএস, এনটিপি ও নেটওয়ার্ক মিডলবক্সের মতো গুরুত্বপূর্ণ পরিষেবাগুলো সুরক্ষিত রাখা। ব্যবহারকারীদের ইনপুট যাচাই করা ও ওয়েবসাইটের ব্যাকআপ রাখা। এসএসএল, টিএলএস এনক্রিপশনসহ ওয়েবসাইটে এইচটিটিপিএস প্রয়োগ করা। আপডেটেড প্রযুক্তি ব্যবহার করা। সবশেষে সন্দেহজনক কোনোকিছু নজরে এলে বিজিডি ই-গভ সার্টকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।


প্রকাশিত: আগস্ট ৫, ২০২৩ | সময়: ৬:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর