দখল হওয়া ভূমি-জলাশয়-পুকুর পুনরুদ্ধারে পদক্ষেপ নেওয়ার সুপারিশ

সানশাইন ডেস্ক: অবৈধভাবে দখল হওয়া ভূমি, জলাশয় ও পুকুর পুনরুদ্ধারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
বৃহস্পতিবার সংসদ ভবনে কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সংসদ সদস্য মো. মকবুল হোসেন। এসময় কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. হাবিবর রহমান, উম্মে ফাতেমা নাজমা বেগম, মু. জিয়াউর রহমান এবং খান আহমেদ শুভ বৈঠকে অংশ নেন।
বৈঠকে ‘ভূমি উন্নয়ন কর বিল, ২০২৩’ এবং দেশের বিভিন্ন স্থানে অবৈধভাবে দখল করা ভূমি, জলাশয় ও পুকুর পুনরুদ্ধার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। ‘ভূমি উন্নয়ন কর বিল, ২০২৩’ সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা শেষে বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর জাতীয় সংসদে পাসের উদ্দেশে সংশোধিত আকারে উত্থাপনের জন্য সুপারিশ করা হয়।
এছাড়া দেশের বিভিন্ন স্থানে অবৈধভাবে দখল হওয়া ভূমি, জলাশয় ও পুকুর পুনরুদ্ধারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য গুরুত্বরোপ করা হয়। ভূমি সংক্রান্ত বিভিন্ন সরকারি মামলা পরিচালনার জন্য আইনজীবী নিয়োগের জন্য কমিটির পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়।
বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনের শহীদের রূহের মাগফিরাত কামনা করা হয়। পাশাপাশি তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।
বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, অতিরিক্ত সচিব, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের প্রতিনিধি, ভূমি মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩ | সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ