এসএসসির ফল প্রকাশ আজ

সানশাইন ডেস্ক : চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নেতৃত্বে দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে নিয়ে সকাল ৯টায় গণবভনে প্রধানমন্ত্রীর কাছে এসএসসি-সমমানের ফলের সারসংক্ষেপ তুলে দেবেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল উদ্বোধন করবেন। সকাল সাড়ে ১০টায় শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও মোবাইল মেসেজে পরীক্ষার্থীরা ফল জানতে পারবে। বৃহস্পতিবার একাধিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জনকণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেন।
এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জনকণ্ঠকে বলেন, সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান এসএসসি পরীক্ষার ফল উদ্বোধন করবেন। এরপর বেলা ১১টায় রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটে ফল নিয়ে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন তিনি। তবে এর আগেই সকাল সাড়ে ১০টা থেকে পরীক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ও মোবাইলে মেসেজের মাধ্যমে ফল দেখতে পারবে।
তপন কুমার সরকার আরও বলেন, এবার ফলাফল দেখতে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে শিক্ষার্থীদের নিরুৎসাহিত করা হয়েছে। কারণ ডিজিটাল বাংলাদেশে ঘরে বসেই শিক্ষার্থীরা ফল দেখতে পারবে।
যেভাবে ফল দেখা যাবে ॥ ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশাল স্বাক্ষরিত জারি করা বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন প্রবেশের মাধ্যমে রেজাল্টশিট ডাউনলোড করা যাবে। বোর্ডের ওয়েবসাইটে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েও পরীক্ষার্থীরা ফল দেখতে পারবে। এ ছাড়াও মোবাইলে এসএসসি বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, রোল, বছর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস দেওয়া হলে ফিরতে মেসেজে ফল চলে আসবে।
এ বছর ৩০ এপ্রিল থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষ হয় মে মাসে। তবে ঘূর্ণিঝড় মোখার কারণে কয়েকটি পরীক্ষা পিছিয়ে যায়। ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের বাধ্যবাধকতা থাকায় আজ শুক্রবার এসএসসির ফল প্রকাশ করা হচ্ছে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। এর মধ্যে ছাত্রী বেড়েছে ৩৮ হাজার ৬০৯ জন। এছাড়া মোট প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। সাধারণ ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৭৯ হাজার ৮৭০ জন এবং ছাত্রী ৮ লাখ ৬৯ হাজার ৪০৫ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৯৫ হাজার ১২১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪৩ হাজার ৯৯৩ জন এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ১২৮ জন।


প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩ | সময়: ৬:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ