যারা ভোট দেয়নি, কাজ তাদের জন্যও করতে হবে: প্রধানমন্ত্রী

সানশাইন ডেস্ক: নগরের উন্নয়নে কাজ করার ক্ষেত্রে কারা ভোট দিয়েছে আর কারা দেয়নি, সেই বিষয়টি না দেখার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে খুলনা, বরিশাল ও গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত তিন মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠান তিনি এ কথা বলেন।
শপথ নেন খুলনা সিটি করপোরেশনের তালুকদার আবদুল খালেক, বরিশালের আবুল খায়ের আবদুল্লাহ (খোকন সেরনিয়াবাত) এবং গাজীপুরের জায়েদা খাতুন। একই দিন ভিন্ন অনুষ্ঠানে শপথ নেন রাজশাহীর মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, সিলেটের মেয়র মো. আনোয়ারুজ্জামান ও কাউন্সিলররা।
মেয়রদের শপথ পড়ান প্রধানমন্ত্রী আর কাউন্সিলরদের পড়ান স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী। নতুন পাঁচ মেয়রের মধ্যে চারজনই আওয়ামী লীগের মনোনয়নে জিতেছেন। কেবল গাজীপুরে জিতেছেন স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন। কাউন্সিলর নির্বাচনে দল থেকে মনোনয়ন দেওয়া হয় না। তবে নির্বাচিত বেশিরভাগ প্রতিনিধিই বিভিন্ন রাজনৈতিক দলের সদস্য।
দলমত নির্বিশেষে সবার জন্য কাজ করার নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, “আমি তো বাংলাদেশের প্রধানমন্ত্রী। আমরা কিন্তু এলাকা দেখে কাজ করি না, কে ভোট দিল, কে দিল না সেটা না। বাংলাদেশের প্রত্যেকটা মানুষের জন্য আমাদের কাজ। আমাদেরকে (জনপ্রতিনিধিদের) সেভাবে কাজ করতে হবে।” তার সরকারের নানা প্রকল্প তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “কমিউনিটি ক্লিনিক করেছি, ৩০ প্রকারের ওষুধ দিচ্ছি, ইনসুলিন দেওয়া শুরু করেছি। এটা কিন্তু সকলের জন্য, শুধু আওয়ামী লীগের লোক পাবে, অন্যদলের লোক পাবে না তা কিন্তু না, এটা সকল জনগণের জন্য।
“আমি যা করি জনগণের জন্য করি, জনগণের কল্যাণে করি, সেটা আপনারা নিশ্চয়ই এতদিনে বুঝতে পেরেছেন। আমাদের সরকারের লক্ষ্যই হচ্ছে মানুষের কল্যাণ করা।” জনগণের আকাঙ্ক্ষা পূরণ করতে হবে জানিয়ে তিনি বলেন, “যে জনগণ আপনাদের স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়ে নির্বাচিত করেছে, তাদের আকাঙ্ক্ষা পূরণ করতে হবে। “জনগণের ভোটে নির্বাচিত হয়ে আপনারা জনগণের সেবা করার সুযোগ পেয়েছেন। আমি চাই জনগণের সেবক হিসেবে আপনারা সবসময় স্ব স্ব এলাকায় কাজ করবেন।”
এলাকার উন্নয়ন কাজ করার আগে পরিকল্পনা করে নেওয়ার পরামর্শ দিয়ে সরকার প্রধান বলেন, “কাজগুলো যাতে সুষ্ঠুভাবে হয়, মানুষের আস্থা-বিশ্বাসটা যেন অর্জন করতে পারেন; সেভাবে আপনাদের সবাইকে কাজ করতে হবে।” নিজের রাজনৈতিক দর্শন তুলে ধরে শেখ হাসিনা বলেন, “বাংলাদেশের উন্নয়নের গতিধারা যেন অব্যাহত থাকে, তারা যেন শান্তিতে বসবাস করতে পারে, দুবেলা দুমুঠো পেট ভরে খেতে পারে, সবাই যেন উন্নত জীবন পায় সেটাই আমাদের কাম্য।
“জনপ্রতিনিধি হিসেবে আপনাদের কাছে এটাই আমার আবেদন থাকবে সবাই মিলে বাংলাদেশকে আমরা উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলব।” এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মুহম্মদ ইবরাহিম।


প্রকাশিত: জুলাই ৪, ২০২৩ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ