১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম কমল ৭৫ টাকা

সানশাইন ডেস্ক: আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে জুলাই মাসে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলপিজির দাম ৭ শতাংশ কমানো হয়েছে। সোমবার এলপিজির নতুন এই দাম ঠিক করে দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।
নতুন দামে ভোক্তা পর্যায়ে প্রতিকেজি এলপিজি ৮৩ টাকা ২১ পয়সায় বিক্রি হবে। এই হিসাবে জুন মাসের ৮৯ টাকা ৪৮ পয়সার তুলনায় প্রতি কেজিতে দাম কমছে ৬ টাকা ২৭ পয়সা। তাতে ভোক্তা পর্যায়ে সবচেয়ে বেশি ব্যবহৃত ১২ কেজির সিলিন্ডারের দাম ধরা হয়েছে ৯৯৯ টাকা, যা জুন মাসে ১০৭৪ টাকা ছিল। অর্থৎ, এ ধরনের সিলিন্ডারের দাম কমছে ৭৫ টাকা। এনার্জি রেগুলেটরি কমিশনার চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আমিন এক সংবাদ সম্মেলনে জানান, রোববার সন্ধ্যা ৬টা থেকে নতুন এই দাম কার্যকর হবে।
বিইআরসির বলছে, সৌদি আরামকো জুলাই মাসের জন্য প্রতি টন প্রোপেন ৪০০ ডলার এবং বিউটেন ৩৫০ ডলার দাম নির্ধারণ করেছে। তাতে ৩৫:৬৫ অনুপাতে এই দুই উপকরণের মিশ্রণের প্রতি টনের দাম কমে ৩৮৩ দশমিক ৭৫ ডলার হয়েছে। সেই হিসাবে বেসরকারি পর্যায়ে প্রতি কেজি এলপিজির মূসকসহ দাম নির্ধারণ করা হয়েছে ৮৩ টাকা ২১ পয়সা।
তাতে সাড়ে ৫ কেজির সিলিন্ডারের দাম ৪৫৭ টাকা, ১২ কেজির সিলিন্ডারের দাম ৯৯৯ টাকা, সাড়ে ১২ কেজির সিলিন্ডারের দাম ১০৪০ টাকা, ১৫ কেজির সিলিন্ডারের দাম ১২৪৮ টাকা, ১৬ কেজির সিলিন্ডারের দাম ১৩৩১ টাকা, ১৮ কেজির সিলিন্ডারের দাম ১৪৯৮ টাকা, ২০ কেজির সিলিন্ডারের দাম ১৬৬৪ টাকা, ২২ কেজির সিলিন্ডারের দাম ১৮৩১ টাকা, ২৫ কেজির সিলিন্ডারের দাম ২০৮০ টাকা, ৩০ কেজির সিলিন্ডারের দাম ২৪৯৬ টাকা, ৩৩ কেজির সিলিন্ডারের দাম ২৭৪৬ টাকা, ৩৫ কেজির সিলিন্ডারের দাম ২৯১২ টাকা, ৪৫ কেজির সিলিন্ডারের দাম ৩৭৪৪ টাকা পড়বে।
আর রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় বাসাবাড়িতে সরবরাহ করা এলপিজির দাম পড়বে মূসকসহ ৭৯ টাকা ৯৮ পয়সা। ভোক্তা পর্যায়ে যানবাহনের জ্বালানি হিসাবে ব্যবহৃত অটো গ্যাসের দাম প্রতি লিটার ৪৬ টাকা ৫৯ পয়সা নির্ধারণ করা হয়েছে।


প্রকাশিত: জুলাই ৪, ২০২৩ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ