যেসব প্রযুক্তি ও সুবিধার কারণে কনকা ফ্রিজ অন্যদের চেয়ে আলাদা

সানশাইন ডেস্ক : এদেশের মানুষের সাধ্যের মধ্যে সাশ্রয়ী মূল্যে ভালোমানের পণ্য উপহার দিতে ‘কনকা’ প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। চলছে গবেষণা, যোগ হচ্ছে নতুন নতুন টেকনোলজি। সব ইলেকট্রনিক পণ্যেরই আলাদা আলাদা বৈশিষ্ট্য থাকে। তেমনই কনকা ফ্রিজেরও অনেকগুলো বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। যে বৈশিষ্ট্যগুলো কনকা ফ্রিজ-কে অন্যদের চেয়ে একটু হলেও আলাদা করেছে। চলুন জেনে নিই সেই বৈশিষ্ট্যগুলো সম্পর্কেÑ
অ্যাকটিভেটেড কার্বন ডিউডোরাইজার: আমরা ফ্রিজের মধ্যে অনেক ধরনের খাবার একসাথে স্টোর করি। যেমন: সবজি, ফ্রুটস, এমনকি বাচ্চাদের খাবার। প্রত্যেকটি খাবারের স্বাদ ও ঘ্রাণ আলাদা ধর্মী। যার ফলে ফ্রিজে খাবার রাখার কিছুদিন পর এক খাবারের গন্ধ আরেক খাবারে মিশে খাবারের আসল স্বাদ ও গন্ধ ঠিক থাকে না। তাই খাবারের গুণগত মান, স্বাদ-গন্ধ সবকিছু ঠিক রাখার জন্য কনকা ফ্রিজে যুক্ত করা হয়েছে অ্যাকটিভেটেড কার্বন ডিউডোরাইজার। ফলে এক খাবারের গন্ধ আরেক খাবারে যায় না। খাবার ভালো থাকে দীর্ঘদিন।
ওয়াইডেস্ট ও ডিপেস্ট ডিজাইন: ব্যস্ত জীবনে বেশিরভাগ পরিবারেই সপ্তাহের বা মাসের বাজার একসাথে করে ফেলা হয়। বেশি বাজার করার কারণে প্রায়ই দেখা যায় ফ্রিজের ভেতর জায়গা কম থাকায় পুরো মাসের বাজার একসাথে রাখতে অসুবিধা হয়। তাই প্রয়োজন অনুযায়ী ফ্রিজ কেনার পরও আমরা আমাদের ফ্রিজের সম্পূর্ণ সুবিধা ভোগ করতে পারি না। এই বিষয়টি মাথায় রেখেই কনকা ফ্রিজে ওয়াইডেস্ট ও ডিপেস্ট ডিজাইন করেছে, যার সুবাদে ফ্রিজের ভেতরের জায়গা নিয়ে চিন্তা করার সুযোগ নেই। মাছ, মাংস, সবজি, ফল যেটাই কিনুন, সব বাজার একসাথে স্টোর করা সম্ভব।
হিউমিডিটি কন্ট্রোলার: বাজার থেকে আমরা সাধারণত বেশি দাম দিয়ে ভালো সবজিটাই বেছে কিনে আনি। কিন্তু এই সবজিগুলো যখন ফ্রিজের সবজি বক্সে রাখা হয়, তখন ২-৩ দিনের মধ্যেই বেশিরভাগ সবজি নষ্ট হয়ে যায়, বা শুকিয়ে যায়। বক্সের সবজিগুলো যাতে দীর্ঘদিন ফ্রেশ থাকে তার জন্য কনকা ফ্রিজে হিউমিডিটি কন্ট্রোলার নামক টেকনোলজি যোগ করা হয়েছে।
ভোল্টেজ নিয়ন্ত্রণ: বিভিন্ন এলাকায় ইলেকট্রিসিটি ভোল্টেজ আপডাউনের কারণে ফ্রিজে অনেক ধরনের সমস্যা দেখা যায়। বাজারে যে ভোল্টেজ স্টাবিলাইজারগুলো পাওয়া যায় তার অধিকাংশই নিম্নমানের হওয়ায় সেগুলো ফ্রিজে ব্যবহার করলে উল্টো ফ্রিজের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এই সমস্যা থেকে উত্তরণের জন্য কনকা ফ্রিজে ওয়াইড ভোল্টেজ রেঞ্জ যোগ করা হয়েছে। যাতে ১২৫ থেকে ২৬৫ ভোল্টেজ পর্যন্ত ইলেকট্রিসিটি আপডাউন করলেও আলাদা করে ভোল্টেজ স্টাবিলাইজারের কোনো প্রয়োজন নেই।
ডাবল ইলেকট্রিক প্রোটেশন: ইলেকট্রিক ফ্লাকচুয়েশন বা শর্ট-সার্কিটের কারণে অনেক সময় ফ্রিজের ইলেকট্রনিক ডিভাইসের বড় ধরনের ক্ষতি হতে পারে। এমনটা যাতে না হয় তার জন্য কনকা ফ্রিজে ডাবল ইলেকট্রিক প্রোটেশন টেকনোলজি যুক্ত করা হয়েছে। এই প্রযুক্তি থাকায় ইলেকট্রিক শর্ট-সার্কিট অথবা ফ্লাকচুয়েশন রেট হাই হয়ে গেলে কেবল-এর মাথায় যে প্লাগটি থাকে তার মধ্য থেকে ফিউজ কেটে যাবে এবং বড় ধরনের দুর্ঘটনা ঘটবে না।
১০০% ফুড গ্রেডেড প্লাস্টিক: কনকা ফ্রিজে ১০০% ফুড গ্রেডেড প্লাস্টিক ব্যবহার করা হয়। যেহেতু ফ্রিজে মূলত খাবারই রাখা হয় তাই খাবারের বৈশিষ্ট্য, গুণাগুণ এবং স্বাস্থ্য সুবিধা বা হেলথ বেনিফিট অক্ষুণ্ন রাখতে এই ধরনের প্লাস্টিক ব্যবহৃত হয়।
অ্যান্টি-ফাংগাল ডোর গ্যাসকেট: কনকা ফ্রিজে ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড অ্যান্টি-ফাংগাল ডোর গ্যাসকেট সমন্বয় করা হয়েছে, যার কারণে দরজাতে কোনো ফাংগাল হবে না। এটি শতভাগ এয়ারটাইট হবার কারণে বাইরের বাতাস ভেতরে প্রবেশ করতে পারে না এবং ভেতরের বাতাসও কোনোভাবে বাইরে যেতে পারে না।
ভিটামিন ফ্রেশ টেকনোলজি: একটি বাগানে সবজি যেমন ভিটামিন সমৃদ্ধ ও ফ্রেশ থাকে, কনকা-র ভিটামিন ফ্রেশ টেকনোলজির মাধ্যমে ফ্রিজের মধ্যেও দীর্ঘদিন পর্যন্ত সবজিগুলো ভিটামিন ফ্রেশ থাকে।
ডোর অ্যালার্ম টেকনোলজি: বাংলাদেশে কনকা-ই প্রথম ফ্রিজের মধ্যে ডোর অ্যালার্ম টেকনোলজি নিয়ে এসেছে। অনেক সময় দেখা যায় বাচ্চারা ফ্রিজের দরজা খুলে রেখে দেয় বা নিজেদের ভুলেও অনেক সময় দরজা খোলা থাকে। সে বিষয়টিকে মাথায় রেখে কনকা ফ্রিজে এই নতুন প্রযুক্তি যোগ করা হয়েছে। ৩০ সেকেন্ডের উপরে ফ্রিজ খোলা থাকলে দরজা থেকে স্বয়ংক্রিয়ভাবে সচেতনতামূলক অ্যালার্ম দেয়া হবে, যাতে করে অতিরিক্ত কুলিং লস হওয়া থেকে বিরত থাকা যায়। ফলে ফ্রিজ দীর্ঘদিন ভালো থাকে।
ডিজিটাল টেম্পারেচার কন্ট্রোল: কনকা ফ্রিজারের ট্রিপল মোড সমৃদ্ধ ডিজিটাল টেম্পারেচার কন্ট্রোল যেখানে একই সাথে রেফ্রিজারেটর, ফ্রিজার এবং সুপারকুল সুবিধা নিশ্চিত করে। রয়েছে নান্দনিক ডিজাইন সমৃদ্ধ পুশ-পুল গ্লাস।
স্মার্ট ইনভার্টার টেকনোলজি: এই প্রযুক্তিটি বিদ্যুৎ সাশ্রয়, শব্দ দূষণ রোধ এবং দ্রুত ঠান্ডা হওয়ার জন্য ব্যবহৃত হয়। দ্রুত ঠান্ডা হওয়ার জন্য রয়েছে সর্বাধুনিক ডিইসি সিস্টেম এবং ফাইভ-ডি কুলিং সিস্টেম। কনকা-র সকল ফ্রিজ বিএসটিআই-এর ফাইভ স্টার এনার্জি রেটিং সমৃদ্ধ যা ৭১% বিদ্যুৎ খরচ কমাতে সহায়ক।
ক্র্যাক প্রতিরোধী প্লাস্টিক: কনকা ফ্রিজের লাইনারে এনভায়রনমেন্টাল স্ট্রেস ক্র্যাকিং রেজিস্ট্যান্স সমৃদ্ধ প্লাস্টিক ব্যবহার করা হয়, যা লাইনারকে ফেটে যাওয়া থেকে রক্ষা করে। এফডিএ সার্টিফায়েড এবং শতভাগ ফুড গ্রেড ম্যাটেরিয়াল দিয়ে ভেতরের বিভিন্ন অংশ বানানো হয়।
নিবেদিত বিক্রয়োত্তর সেবা: ফ্রিজ বিক্রয়ের পর গ্রাহকের ফিজে কোনো সমস্যা দেখা দিলে তা দ্রুত সমাধানের জন্য সারা বাংলাদেশে রয়েছে নিজস্ব সার্ভিস সেন্টার। পাশাপাশি আরো রয়েছে সেন্ট্রাল কল সেন্টার। যার নম্বর ১৬৬৪৯ ডায়াল করে গ্রাহকের অভিযোগ গ্রহণ করা হয়। ৪৮ ঘণ্টার মধ্যে সমস্যাটি সমাধানের চেষ্টায় কোম্পানি বদ্ধপরিকর।


প্রকাশিত: জুন ২২, ২০২৩ | সময়: ৪:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ