হাসপাতাল থেকে বিকালে ‘ফিরোজায়’ ফিরেছেন খালেদা জিয়া

সানশাইন ডেস্ক: পাঁচ দিন হাসপাতালে চিকিৎসা শেষে গুলশানের বাসা ‘ফিরোজায়’ ফিরেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। চিকিৎসকদের পরামর্শে বৃহস্পতিবার বিকালে খালেদা জিয়া ফিরেছেন বলে তার ব্যক্তিগত চিকিৎসক এজেডএম জাহিদ হোসেন জানিয়েছেন।
তিনি বলেন, “মেডিকেল বোর্ডের সিদ্ধান্তে হাসপাতাল কর্তৃপক্ষের ছাড়পত্র নিয়ে ম্যাডাম (খালেদা জিয়া) বিকাল ৫টার দিকে বাসায় গেছেন।“ হাসপাতাল থেকে ছুটি মিললেও বাসায় সাবেক এই প্রধানমন্ত্রীর চিকিৎসা চলবে বলে জানান জাহিদ হোসেন।
হঠাৎ অসুস্থ হয়ে পড়লে গত ১৩ জুন রাত দেড়টার দিকে বিএনপি চেয়ারপারসনকে এভারকেয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর তার স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করে ভর্তির সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সেখানে অধ্যাপক সাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ডের অধীনে খালেদা জিয়ার চিকিৎসা চলে। এভারকেয়ারে ভর্তির পর খালেদা জিয়ার স্বাস্থ্যের রিপোর্ট পর্যালোচনা করে করণীয় ঠিক করতে কয়েকবার বৈঠক করেন বোর্ডের সদস্যরা।
গত বৃহস্পতিবার চিকিৎসক জাহিদ হোসেন বলেছিলেন, খালেদা জিয়ার অবস্থা ‘স্থিতিশীল’ আছে। চলতি বছরে গত ২৯ এপ্রিল নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৭৮ বছর বয়সী খালেদা জিয়া। সেবারও পাঁচদিন পর তিনি মেডিকেল বোর্ডের সিদ্ধান্তে বাসায় ফিরেছিলেন।
সাবেক এই প্রধানমন্ত্রী দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি জটিলতা ও লিভারের রোগ, হৃদরোগে ভুগছেন। ২০২১ সালের এপ্রিলে কোভিডে আক্রান্ত হওয়ার পর থেকে কয়েকবার নানা অসুস্থতা নিয়ে তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। গত বছর হাসপাতালে ভর্তি হওয়ার পর তার পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ও লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিলেন মেডিকেল বোর্ডের চিকিৎসকরা।
২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা নিয়ে কারাগারে গিয়েছিলেন খালেদা জিয়া। ওই বছরের অক্টোবরে হাই কোর্টে আপিল শুনানি শেষে সাজা বেড়ে হয় ১০ বছর। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর পরিবারের আবেদনে ২০২০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করে খালেদার দণ্ড স্থগিত করেন ছয় মাসের জন্য। ওই বছরের ২৫ মার্চ খালেদা জিয়া মুক্তি পাওয়ার পর থেকে গুলশানে তার বাড়িতে রয়েছেন।েএরপর থেকে কয়েক দফায় তার মুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে।


প্রকাশিত: জুন ১৮, ২০২৩ | সময়: ৪:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ