সয়াবিন তেলের দাম লিটারে কমল ১০ টাকা

সানশাইন ডেস্ক: আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশের বাজারে সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমানো হয়েছে। রোববার সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভাশেষে এ তথ্য জানান বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ।
তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশের বাজারে সয়াবিন তেল ও পাম তেলের দাম কিছুটা কমিয়ে আনা হয়েছে। সয়াবিন তেলের দাম কমানো হয়েছে লিটারে ১০ টাকা, আর পাম তেলের দাম কমানো হয়েছে ২ টাকা করে। “এখন থেকে প্রতি লিটার বোতলের সয়াবিন তেল বিক্রি হবে ১৮৯ টাকায়, খোলা সয়াবিন তেল বিক্রি হবে ১৬৭ টাকায়। আর পাম তেলের দাম লিটারে দুই টাকা কমিয়ে ১৩৩ টাকা করা হয়েছে।”
নতুন নির্ধারিত এই দামের সুফল ভোক্তারা কবে থেকে পাবে-এমন প্রশ্নে সচিব বলেন, “আগামী তিন দিনের মধ্যে ভোক্তারা এই দামে পণ্য পাবেন।” তবে বৈঠকে উপস্থিত সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, নতুন দামের তেল ভোক্তা পর্যায়ে পৌঁছাতে পাঁচ দিন সময় লেগে যাবে।
আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম এখনও নিম্নমুখী জানিয়ে সচিব বলেন, “আমরা আশা করছি ঈদের আগে আরেক দফায় দাম কমাতে পারব।” এর আগে গত ৪ মে সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা বাড়ানো হয়। প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৭৬ টাকা এবং বোতলের সয়াবিন তেলের দাম ১৯৯ টাকা নির্ধারণ করা হয় সে সময়। আর এছাড়া খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয় ১৩৫ টাকা।
বাংলাদেশে ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন সে সময় এক বিবৃতিতে বলেছিল, ভোজ্য তেল আমদানিতে ভ্যাট অব্যাহতির মেয়াদ ৩০ এপ্রিল শেষ হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে ভোজ্য তেলের ওই দাম ঠিক করা হয়েছে।


প্রকাশিত: জুন ১২, ২০২৩ | সময়: ৫:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ