সর্বশেষ সংবাদ :

রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস

সানশাইন ডেস্ক : রাজকীয় ও জমকালো আয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরানো হয় রাজা তৃতীয় চার্লসকেরাজকীয় ও জমকালো আয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরানো হয় রাজা তৃতীয় চার্লসকে। ছবি: বিবিসির সৌজন্য
যুক্তরাজ্যের ৪০তম রাজা হিসেবে শপথ নিয়েছেন তৃতীয় চার্লস। আজ শনিবার তাঁকে শপথ পড়ানো হয়। ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি রাজা চার্লসের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। এ সময় রাজকীয় ও জমকালো আয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরানো হয় রাজা তৃতীয় চার্লসকে।
একই অনুষ্ঠানে চার্লসের স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলারও রাজ্যাভিষেক হয়েছে। তাঁকেও মুকুট পরানো হয়েছে। ক্যামিলাকে কুইন মেরির মুকুট পরানো হয়েছে। তবে তাঁকে শপথ করানো হয়নি।
রাজা তৃতীয় চার্লস পবিত্র গসপেলে হাত রেখে শপথ নেন এবং আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা সমুন্নত রাখার অঙ্গীকার করেন। শপথ পড়ানো শেষে আর্চবিশপ জাস্টিন ওয়েলবি বলেন, ‘নতুন রাজা যেন তাঁর শাসনকালে আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা সমুন্নত রাখেন।’
রাজ্যাভিষেকের মধ্য দিয়ে রাজা তৃতীয় চার্লসের ৭০ বছরের অপেক্ষার অবসান হল। ১৯৫৩ সালে তিনি ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকার হয়েছিলেন। গত বছরের সেপ্টেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর বড় ছেলে চার্লস যুক্তরাজ্য এবং আরও ১৫টি দেশের রাজা হন।
অভিষেক অনুষ্ঠানে সারা বিশ্বের ২০৩টি দেশের প্রতিনিধি, ১০০টি দেশের সরকারপ্রধান এবং বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্যসহ দুই হাজারের বেশি অতিথি যোগ দিয়েছেন।


প্রকাশিত: মে ৭, ২০২৩ | সময়: ৬:১৮ পূর্বাহ্ণ | সুমন শেখ