সর্বশেষ সংবাদ :

পাঁচ সিটিতে ভোট : আগাম প্রচার সামগ্রী সরানোর নির্দেশ

সানশাইন ডেস্ক: দেশের পাঁচটি সিটি করপোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এই নির্বাচনগুলোর তফসিল ঘোষণার আগেই প্রচার চালাতে যেসব পোস্টার-বিলবোর্ডসহ অন্যান্য প্রচার সামগ্রী লাগানো হয়েছে, সেসব সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্দেশনাটি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে স্থানীয় সরকারগুলোর মাধ্যমে বাস্তবায়নের জন্য বলা হয়েছে।
এর আগে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের জানিয়েছিলেন, মনোনয়নপত্র দাখিলের পর কারা প্রার্থী তা জানা যাবে। এক্ষেত্রে কেউ নির্বাচনি আচরণবিধি ভঙ্গ করলে তার প্রার্থিতা বাতিল করে দেওয়া হবে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমানের মঙ্গলবার স্বাক্ষরিত নির্দেশনাটি মন্ত্রণালয়ের সচিবকে পাঠানো হয়েছে।
এতে উল্লেখ করা হয়েছে, গাজীপুর সিটি করপোরেশন ২৫ মে, খুলনা ও বরিশাল সিটি করপোরেশন ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন ২১ জুন অনুষ্ঠিত হবে। সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াল লিখন, বিলবোর্ড, গেট, তোরণ বা ঘের, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচার সামগ্রী ও নির্বাচনি ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।
এ লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনি প্রচারণা সামগ্রী থাকলে তা মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ রাত ১২টার আগে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সিটি করপোরেশনসহ বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেওয়া প্রয়োজন। এই অবস্থায়, নির্ধারিত সময়ে প্রচারণা সামগ্রীগুলো অপসারণ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নে সিটি করপোরেশনসহ বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে নির্দেশ প্রদানের অনুরোধ করা হলো।
ইসির ঘোষিত তফসিল অনুযায়ী গাজীপুর সিটি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৭ এপ্রিল। খুলনা ও বরিশাল সিটি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৬ মে এবং রাজশাহী ও সিলেট সিটি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৩ মে।


প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩ | সময়: ৫:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ