সর্বশেষ সংবাদ :

মান্দায় আরো ১৭৭ গৃহহীনের জন্য প্রস্তুত করা হচ্ছে বাড়ি

মান্দা প্রতিনিধি: নওগাঁর মান্দায় আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ে চলছে ভূমি ও গৃহহীন পরিবারের জন্য বাড়ি নির্মাণের কাজ। দুই কক্ষ বিশিষ্ট আধাপাকা বাড়িগুলো পাবেন ১৭৭টি পরিবার। এ কাজ বাস্তবায়ন হলে মান্দা উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্রে জানা গেছে, মান্দা উপজেলায় তিন ধাপে ১৬৩ ভূমিহীন পরিবারকে বাড়ি দেওয়া হয়েছে। এসব পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে জমির দলিল। চতুর্থ পর্যায়ে নির্মিত বাড়িগুলো পাবেন আরও ১৭৭ পরিবার। একই সঙ্গে ২ শতাংশ জমির মালিকানাও পাবেন তারা। প্রত্যেকটি বাড়ি নির্মাণ করতে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা।
সরজমিনে উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের কদমতলী গ্রামে গিয়ে দেখা গেছে প্রবেশদ্বারে লাগানো রয়েছে প্রকল্পের তথ্য সম্বলিত সাইনবোর্ড। উঁচু জমিতে অত্যন্ত মনোরম পরিবেশে বাড়িগুলোর নির্মাণ কাজ চলছে। এরই মধ্যে ৬০ শতাংশের বেশি কাজ সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের আগেই বাড়িগুলোর অবশিষ্ট কাজ শেষ করতে জোরেশোরে কাজ করছেন নির্মাণশ্রমিকেরা।
প্রধানমন্ত্রীর উপহারের বাড়ি বরাদ্দ পাওয়া বিজলী রানী বলেন, ‘আমার বসতবাড়ি নির্মাণ করার কোনো জায়গা জমি নেই। এতদিন অন্যের জমিতে কুঁড়েঘর বানিয়ে কোনোভাবে দিন কাটিয়েছে। এখন প্রধানমন্ত্রীর উপহারের বাড়ি বরাদ্দ পেয়েছি। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদসহ তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম বলেন, উপজেলার ভারশোঁ, মহানগর, কদমতলী, গনেশপুর, বড়পই ও তুড়ুকগ্রামসহ কয়েকটি গ্রামে চতুর্থ পর্যায়ে প্রথমধাপে ১০৬টি বাড়ি নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। দ্বিতীয় ধাপের আরও ৭১টি বাড়ির নির্মাণ কাজ চলছে। সারা দেশে একযোগে নির্মিত বাড়িগুলোর উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগেই বাড়িগুলো সম্পূর্ণভাবে প্রস্তুত করা হবে।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার আবু বাক্কার সিদ্দিক বলেন, অত্যন্ত সুন্দর পরিবেশে আধুনিক ডিজাইনে তৈরি করা হচ্ছে এসব বাড়ি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর বাড়ির চাবিসহ জমির কাগজপত্র সুফলভোগীদের মাঝে বুঝিয়ে দেওয়া হবে। এর মাধ্যমে মান্দা উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করা হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৩ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ