রাষ্ট্রপতি মনোনয়ন সিদ্ধান্তের ভার শেখ হাসিনার হাতে

সানশাইন ডেস্ক : আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে রাষ্ট্রপতি পদের জন্য কাউকে মনোনীত করা হয়নি। রাষ্ট্রপতি পদের জন্য নাম চূড়ান্ত করার দায়িত্ব দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।
বৈঠকে উপস্থিত একাধিক সূত্র ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে।
মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাত ৮টায় সংসদ ভবনের লেভেল ৯-এ সরকারি দলের সভা কক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়টি উত্থাপন করেন।
এ সময় তিনি ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের ভার প্রধানমন্ত্রীর ওপর ছেড়ে দেন। উপস্থিত অন্য সংসদ সদস্যরা বিষয়টিতে সম্মতি জ্ঞাপন করেন।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে রাষ্ট্রপতি কে হবেন তা নিয়ে বা কোনো নাম নিয়ে আলোচনা করা হয়নি। বিষয়টি দলের সভানেত্রী শেখ হাসিনার ওপর ন্যস্ত করা হয়েছে। তিনিই রাষ্ট্রপতির নাম প্রস্তাব করবেন।
উল্লেখ্য, আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। এজন্য ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।
এ লক্ষ্যে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিতে হবে। পরদিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে ১৯ ফেব্রুয়ারি ভোট হবে।
সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচনের জন্য পছন্দের প্রার্থীকে ভোট দেবেন।
বিরোধী দল জাতীয় পার্টি প্রার্থী দেবে না বলে এরই মধ্যে জানিয়েছে। সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হবেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩ | সময়: ৭:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ