‘শীতবস্ত্র বিতরণ’ করে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ছাত্রলীগের

সানশাইন ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শীতবস্ত্র বিতরণ ও আলোচনাসভার মধ্য দিয়ে ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটি উদযাপন করেছে ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।
বুধবার সকাল ৬টার দিকে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ৮টার দিকে সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের নেতৃত্বে নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে কেক কাটা হয়। বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ও আলোচনা সভা হয়।
সভাপতি সাদ্দাম হোসেন সেখানে বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী আমাদের ডিজিটাল বাংলাদেশ উপহার দিয়েছেন। আজকে আমরা স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছি। ইতোমধ্যে পাঁচ কোটি শিক্ষার্থী স্মার্ট বাংলাদেশের পক্ষে রায় দিয়েছে। আমরা স্মার্ট ক্যাম্পাসও স্মার্ট শিক্ষাব্যবস্থার কথা বলছি।
“প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্র সমাজের প্রতি আমাদের আহ্বান, আমাদের আরও ঐক্যবদ্ধ হতে হবে। সঠিক রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে হবে। আমাদের মনে রাখতে হবে আমরা লাখো শহীদের উত্তরাধিকার।” ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে শীতবস্ত্র বিতরণ।
তিনি বলেন, “যারা আবারও অনির্বাচিত সরকারের ধারণা নিয়ে ক্ষমতায় আসতে চায়। ক্ষণিকের সরকারের ধারণা নিয়ে আসতে চায়। জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে যারা হত্যা এবং ষড়যন্ত্রের রাজনীতি প্রতিষ্ঠিত করতে চায়। আমরা মনে করি অনেক হয়েছে আর নয়। এদের বিষদাঁত ভেঙে দিতে চাই আমরা।” দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো এনামুর রহমান অনুষ্ঠানে বলেন, “আমি ছাত্রলীগকে তাদের কর্মের জন্য ভালোবাসি। যখন কৃষকের ধান কাটার লোক থাকে না, তখন ছাত্রলীগ তাদের ধান কেটে দেন। দুর্যোগ দুর্বিপাকে ছাত্রলীগ মানুষের পাশে গিয়ে দাঁড়ায়।”
ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বক্তব্য দেন। ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে বছরব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে ছাত্রলীগ। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর প্রতিপাদ্য ঠিক করা হয়েছে– ‘ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান, লক্ষ্য এবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’।
কেক কেটে ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করল সংগঠনটি। এ আয়োজনের অংশ হিসেবে শুক্রবার ছুটির দিনে ছাত্রলীগের শোভাযাত্রা হবে। শোভাযাত্রার উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ৫ থেকে ৮ জানুয়ারি রক্তের গ্রুপ নির্ণয়, স্বেচ্ছায় রক্তদান ও সংগৃহীত রক্ত বিতরণ এবং শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হবে। এছাড়া বছরব্যাপী ‘সুবিধাজনক সময়ে’ আরও কিছু কর্মসূচি হতে নিয়েছে ছাত্রলীগ।


প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ | সময়: ৫:৪২ পূর্বাহ্ণ | সুমন শেখ