১৫ জানুয়ারির মধ্যে ইভিএম বিষয়ে সিদ্ধান্ত না হলে ব্যালটে ভোট: ইসি

সানশাইন ডেস্ক: ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম প্রকল্পের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া উচিত। ১৫ জানুয়ারির পরে হলে খুবই কঠিন হবে ইভিএমে নেওয়া। ইভিএম না হলে ব্যালটেও ভোট করার জন্য প্রস্তুত ইসি।
রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশনার আনিছুর রহমান এ কথা জানান। ২ মার্চের মধ্যে জাতীয় নির্বাচনের ভোটার তালিকা চূড়ান্ত করা হবে বলেও জানিয়েছেন তিনি। আনিছুর রহমান বলেন, এই বছরের পুরোটাই জাতীয় নির্বাচনের কর্মযজ্ঞ চলবে। এখন থেকে সময়েই সাথে পাল্লা দিয়ে দৌড়াবে নির্বাচন কমিশন। ফেব্রুয়ারির মধ্যে আইনি কাঠামো নির্ধারণ করা হবে। মে মাসের মধ্যে সীমানা পুনঃনির্ধারণ চূড়ান্ত করা হবে।
তিনি জানান, জুনের পরে ভোটকেন্দ্র স্থাপনের কাজ শুরু হবে। ভোটকেন্দ্রের বিষয় সমাধান হতে নভেম্বর পর্যন্ত সময় লেগে যাবে। ২৩ জুনের মধ্যে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবে। ইভিএম বিষয়ে তিনি বলেন, ইভিএমের জনবলের জন্য পুনর্বিবেচনা করতে অর্থ মন্ত্রণালয়কে বলা হয়েছে। মাত্র ১৩ জন লোকবল দিয়ে ইভিএমের ভোট পরিচালনা সম্ভব নয়। ইভিএমের প্রকল্পের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া উচিত। ১৫ জানুয়ারির পরে হলে খুবই কঠিন হবে ইভিএমে নেওয়া। ইভিএম না হলে ব্যালটেও ভোট করার জন্য প্রস্তুত ইসি।
রংপুরে অস্বাভাবিকভাবে ভোটের ধীরগতি কারণ খতিয়ে দেখা হবে বলেও জানান আনিছুর রহমান। রাজনৈতিক সমঝোতা হবে বলেই আশাবাদী কমিশন জানিয়ে নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনে সব দলকে আনতে প্রচেষ্টা করে যাবে ইসি। তবে কাউকে আনার দায়িত্ব ইসির নয়। যেকোনও সরকার কাঠামোতেই ভালো নির্বাচন সম্ভব। দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু নির্বাচন করা যায়। তিনি আরও বলেন, রাজনৈতিক দলগুলোর সাথে আর কোনও সংলাপ করবে না ইসি। পরিস্থিতি অনুযায়ী বিবেচনা করা হবে।


প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ | সময়: ৫:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ