আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী থেকে নাহিদ-রমেশ-মান্নান বাদ

সানশাইন ডেস্ক: আওয়ামী লীগের সম্মেলনে গঠিত নতুন কমিটি প্রায় অপরিবর্তিতই রয়েছে। তবে দলের গুরুত্বপূর্ণ ফোরাম সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়েছেন নুরুল ইসলাম নাহিদ, রমেশ চন্দ্র সেন ও আব্দুল মান্নান খান। সম্পাদকমণ্ডলীতে নতুন এসেছেন মোস্তফা জালাল মহিউদ্দিন।
সম্পাদকমণ্ডলীতে আগের কমিটি থেকে বাদ পড়েছেন যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ ও সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক। শনিবার ক্ষমতাসীন দলটির ২২তম সম্মেলনের কাউন্সিলে শেখ হাসিনা সভাপতি এবং ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক পদে পুননির্বাচিত হন।
পরে শেখ হাসিনা কাউন্সিলদের দেওয়া ক্ষমতাবলে কার্যনির্বাহী সংসদের ৮১টি পদের জন্য ৪৬ জনের নাম ঘোষণা করেন। বাকি নাম পরে ঘোষণা হবে বলে জানান তিনি। সিপিবি থেকে আসা নাহিদ ও মান্নান খান নতুন সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়লেও তাদের রাখা হয়েছে উপদেষ্টা পরিষদে। সাবেক মন্ত্রী রমেশ সেনও উপদেষ্টা পরিষদে স্থান পেয়েছেন।
সম্পাদকমণ্ডলীর পদ হারানো হারুনুর রশীদ এবং হাবিবুর রহমান সিরাজকেও নতুন কমিটিতে উপদেষ্টা পরিষদে রাখা হয়েছে। তবে বিদায়ী সাংগঠনিক সম্পাদক শফিক কোথাও নেই। আগের কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দীকে সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক করা হয়েছে বিদায়ী কমিটির উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলামকে।
গঠনতন্ত্র অনুযায়ী, ৮১ সদস্য বিশিষ্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতিমণ্ডলীতে ১৭ সদস্য (সভাপতি-সাধারণ সম্পাদক বাদে) থাকার কথা। যার মধ্যে শনিবার ১৫ জনের নাম ঘোষণা করা হয়েছে, অর্থ্যাৎ সেখানে দুইটি পদ ফাঁকা রয়েছে। আপাতত শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক, যুব ও ক্রীড়া সম্পাদক এবং উপপ্রচার ও প্রকাশনা সম্পাদকের পদও খালি রাখা হয়েছে। ঘোষণা করা হয়নি ২৮ সদস্যের নামও। সবমিলিয়ে ৩৩ জনের নাম ঘোষণা বাকি থাকল।
সকালে সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলন উদ্বোধনের পর বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বসে কাউন্সিল অধিবেশন। সেখানেই নতুন কমিটি হয়। ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে শনিবার বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশনে সভাপতি পদে শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদের পুনর্র্নিবাচিত হওয়ার পর তাদেরকে ফুল দিয়ে অভিনন্দন জানান দলের নেতারা।
কমিটিতে যারা: সভাপতিমণ্ডলীতে আছেন মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ইঞ্জি. মোশারফ হোসেন, পীযুষ কান্তি ভট্টাচার্য্য, মো. আব্দুর রাজ্জাক, মুহাম্মদ ফারুক খান, শাজাহান খান, মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, এ এইচ এম খায়রুজ্জামান লিটন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, কামরুল ইসলাম, সিমিন হোসেন রিমি।
যুগ্ম-সাধারণ সম্পাদক পদে আগে যারা আছেন, তারাই থাকবেন জানিয়ে শেখ হাসিনা নাম ঘোষণা করেন। নাম ঘোষণার ক্রমানুসারে- হাছান মাহমুদ, মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও দীপু মনি। কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান আগের পদেই থাকছেন।
সম্পাদকমণ্ডলীতে রয়েছেন- অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, আইন বিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ধর্ম বিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আবদুস সবুর, মহিলা বিষয়ক সম্পাদক জাহানারা বেগম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. সিদ্দিকুর রহমান, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা। সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পেয়েছেন- আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন, মির্জা আজম, আফজাল হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল, সুজিত রায় নন্দী। উপ-দপ্তর সম্পাদক সায়েম খান।
কাউন্সিল অধিবেশনে উপদেষ্টামণ্ডলী, জাতীয় কমিটি ও মনোনয়ন বোর্ডের সদস্যদেরও নাম ঘোষণা করেন শেখ হাসিনা। জাতীয় কমিটিতে মনোনীতরা: আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. মশিউর রহমান, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, মির্জা এম এ জলিল, আকবর আলী মর্জি, আনিসুল হক, জাহিদ মালেক স্বপন, অধ্যক্ষ মতিউর রহমান, শাহজাহান কামাল, মো. ইউনুস, চন্দ্রীজগল পাল, রমেশ চন্দ্র সেন, নুরুল ইসলাম নাহিদ, হারুনুর রশিদ, হাবিবুর রহমান সিরাজ।
গঠনতন্ত্র অনুযায়ী, আওয়ামী লীগের জাতীয় কমিটি দলের কার্যনির্বাহী সংসদ ও কাউন্সিলের মধ্যে সমন্বয় রক্ষার কাজ করে। এই কমিটির মোট সদস্য সংখ্যা ১৮০, যার মধ্যে কার্যনির্বাহী সংসদের ৮১ জন, ৭৮ জন সাংগঠনিক জেলা প্রতিনিধি ও ২১ জন সভাপতির মাধ্যমে মনোনীত হওয়ার কথা।
সম্মেলনে সংসদীয় বোর্ডও অনুমোদন হয়েছে। এ বোর্ডের পাঁচজন ইতিমধ্যে মারা গেছেন, সেগুলো পরে পূরণ করা হবে বলে জানান দলের সভাপতি শেখ হাসিনা। সংসদীয় বোর্ডের প্রধান হিসেবে নিয়ম অনুযায়ী থাকছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এছাড়া রয়েছেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আবদুল্লাহ, কাজী জাফর উল্লাহ, রমেশ চন্দ্র সেন, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম, দীপু মনি।
স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড: সভাপতি শেখ হাসিনা; সদস্য- আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আব্দুল্লাহ, কাজী জাফর উল্লাহ, মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, রমেশ চন্দ্র সেন, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম, জাহাঙ্গীর কবির নানক, মো. আব্দুর রহমান, মাহবুবউল-আলম হানিফ, দীপু মনি, হাছান মাহমুদ, আব্দুস সোবহান গোলাপ।
উপদেষ্টা পরিষদ: আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মশিউর রহমান, ইউসুফ হোসেন হুমায়ুন, রাজীউদ্দিন আহমেদ রাজু, মহিউদ্দীন খান আলমগীর, শফিক আহমেদ, সতীশ চন্দ্র রায়, অধ্যাপক আব্দুল খালেক, অধ্যাপক রুহুল হক, কাজী আকরাম উদ্দীন, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, অনুপম সেন, অধ্যাপক হামিদা বানু, অধ্যাপক হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, মোহাম্মদ জমির, গোলাম মওলা নকশাবন্দি, মির্জা এম এ জলিল, প্রণব কুমার বড়ুয়া, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা আব্দুল হাফিজ মল্লিক, অধ্যাপক ডক্টর সাইদুর রহমান খান, গওহর রিজভী, অধ্যাপক খন্দকার বজলুল হক, মো. রশিদুল আলম, স্থপতি ইয়াফেস ওসমান, কাজী সিরাজুল ইসলাম, চৌধুরী খালেকুজ্জামান, মোজাফফর হোসেন পল্টু, সালমান এফ রহমান, এনাম আহমেদ চৌধুরী, আতাউর রহমান, এ কে এম রহমাতুল্লাহ, শাহাবুদ্দিন টিপু, অধ্যক্ষ মতিউর রহমান, শামসুল আলম, মতিউর রহমান খান, অ্যাডভোকেট জহিরুল হক, রমেশ চন্দ্র সেন, নুরুল ইসলাম নাহিদ, আব্দুল মান্নান খান, হারুনুর রশিদ, হাবিবুর রহমান সিরাজ।


প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২২ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ