আবারও শুরু হলো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’

সানশাইন ডেস্ক : বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চায় নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে পঞ্চমবারের মতো শুরু হলো দেশের সবচেয়ে বড় টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। “বাংলায় জাগো ভরপুর” এ স্লোগানকে সামনে রেখে শুদ্ধ বাংলা চর্চাকে নতুন প্রজন্মের কাছে আরো ছড়িয়ে দেবার প্রত্যয়ে দেশের সবচেয়ে জনপ্রিয় চায়ের ব্র্যান্ড ‘ইস্পাহানি মির্জাপুর’ এ প্রতিযোগিতার আয়োজন করছে ২০১৭ সাল থেকে। উল্লেখ্য, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় ২০২০ সালে চতুর্থ বর্ষের আয়োজন শুরু করেও শেষ করা যায় নি। করোনা মহামারির ক্রান্তিকাল শেষে দেশব্যাপী শিশু-কিশোর ও অভিভাবকদের বিপুল আগ্রহ বিবেচনা করে ইস্পাহানি টি লিমিটেড আবারও ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।
নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে ও বাংলা সংস্কৃতির চর্চায় উদ্বুদ্ধ করতে ‘ইস্পাহানি মির্জাপুর’ বাংলা নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পর্বগুলো দেশ ও দেশের বাইরে থাকা বাংলা ভাষাভাষীদের মধ্যে ব্যাপকভাবে সমাদৃত হয়েছিলো। এ প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানানচর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হয়। দেশসেরা বাংলাবিদ জিতে নেয় ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি।
উল্লেখ্য, ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ প্রথম বর্ষের প্রতিযোগিতায় সেরা বাংলাবিদের পুরস্কার জিতে নিয়েছিলো রাজধানী ঢাকার ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী নুসরাত সায়েম, দ্বিতীয় বর্ষের সেরা বাংলাবিদের পুরস্কার জিতে নিয়েছিলো চট্টগ্রামের ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী দেবস্মিতা সাহা এবং তৃতীয় বর্ষের সেরা বাংলাবিদ হয়েছিলো বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের শিক্ষার্থী পি কে এম শাজেদুর রহমান শাহেদ।
ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-এর পঞ্চম বর্ষের আয়োজনে বড় হচ্ছে স্টুডিওর আয়তন আর যুক্ত হবে নতুন নতুন খেলা। উল্লেখ্য, ২০২০-এর ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদের আয়োজনে নিবন্ধন ছিলো লক্ষাধিক, যার মাধ্যমে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ পরিণত হয়েছে নিবন্ধনের দিক থেকে দেশের সবচেয়ে বড় টিভি রিয়্যালিটি শো’তে।
এ প্রতিযোগিতার উদ্দেশ্য হচ্ছে ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে মেধা ও মননের শ্রেষ্ঠ ব্লেন্ডের বা মিশেলের মানুষদের খুঁজে বের করা যারা বাংলা ভাষা, বানান এবং বাংলা শব্দের ব্যবহারে দক্ষতা দেখাতে পারবে । মেধা ও মননভিত্তিক ভিন্ন ভিন্ন বাছাই প্রক্রিয়া পার হয়ে যারা সত্যিকার ভাষালড়াকু হতে চায় তাদের নিবন্ধন করার জন্যে আহ্বান করা হচ্ছে । উল্লেখ্য, ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর পঞ্চম বর্ষের চূড়ান্ত প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারী প্রতিযোগী পাবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি । এ ছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে ১টি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি ।
প্রাথমিকভাবে এ বছর দেশের সকল বিভাগের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে । আটটি বিভাগীয় শহরের পাশাপাশি কুমিল্লা শহরে এবারো প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ও নির্বাচিত সেরা ছাত্র-ছাত্রীদের মূল পর্বে নিয়ে আসা হবে । বিভাগীয় সেরা প্রতিযোগীরা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর স্টুডিও রাউন্ডে অংশ নিয়ে বাংলায় শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্যে লড়বে যা পরবর্তীতে চ্যানেল আইয়ের পর্দায় প্রদর্শিত হবে। ২০টি পর্বের আকর্ষণীয় এ প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে । এ প্রতিযোগিতায় বাংলা ভাষা ও সংস্কৃতি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী পুরো প্রক্রিয়ার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থাকবেন। বিচারক হিসেবে এবারের ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদে থাকছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর, বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক এবং বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ত্রপা মজুমদার । পঞ্চম বর্ষের জন্যে নিবন্ধন শুরু হয়েছে ২১ ডিসেম্বর ২০২২ থেকে যা চলবে ১৯ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত ।
এ উপলক্ষে গতকাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইস্পাহানি গ্রুপের পরিচালক, জাহিদা ইস্পাহানি ও এমাদ ইস্পাহানি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক, কবি মুহম্মদ নূরুল হুদা এবং অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক, ফরিদুর রেজা সাগর । এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইস্পাহানি টি লিমিটেড-এর উপমহাব্যবস্থাপক, এইচ. এম. ফজলে রাব্বিসহ ইস্পাহানি ও চ্যানেল আইয়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।


প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২ | সময়: ৬:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ