সর্বশেষ সংবাদ :

বিএনপির এমপিদের পদত্যাগে শূন্য আসনে তপসিল রোববার

সানশাইন ডেস্ক : বিএনপির এমপিদের পদত্যাগে জাতীয় সংসদের শূন্য আসনে আগামী রোববার তপসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।
তিনি বলেন, ‘রোববার কমিশনের সভা ডাকা হয়েছে। সভাশেষে তপসিল ঘোষণা করা হবে। ভোটগ্রহণের ক্ষেত্রে সরকারি ছুটি, পাবলিক পরীক্ষা ও ধর্মীয় উৎসবের দিনক্ষণ বিবেচনা করা হবে। সভায় এ নির্বাচনে ইভিএম এবং সিসি ক্যামেরা ব্যবহারের বিষয়েও আলোচনা হতে পারে।’
গত ১১ ডিসেম্বর বিএনপির সাত এমপি একযোগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন। তাঁদের মধ্যে পাঁচজন সশরীরে উপস্থিত হলেও বিদেশ থাকায় এবং অসুস্থতার কারণে দু’জন অনুপস্থিত ছিলেন বলে বিএনপির পক্ষ থেকে বলা হয়।
ওইদিন রাতেই ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আবদুস সাত্তার, বগুড়া-৬ আসনে জিএম (গোলাম মোহাম্মদ) সিরাজ, বগুড়া-৪ আসনে মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান জাহিদ ও ব্যারিস্টার রুমিন ফারহানার সংরক্ষিত মহিলা আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয় থেকে গেজেট প্রকাশ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদের পদত্যাগপত্রে স্ক্যান করা স্বাক্ষর থাকায় গ্রহণ করেননি স্পিকার। তাঁকে আবার আবেদন করতে বলা হয়। শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে সংসদীয় আসনে উপ-নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে।
ইসি সংশ্লিষ্টরা জানান, রোববার পাঁচটি আসনের তপসিল ঘোষণা করা হবে। এসব আসনে নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের পর সংরক্ষিত নারী আসনের তপসিল ঘোষণা করা হবে।


প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২ | সময়: ৫:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ