সর্বশেষ সংবাদ :

এসএসসিতে মেয়েরাই এগিয়ে

সানশাইন ডেস্ক: পাসের হার ও জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যার দিক দিয়ে এবছরও এগিয়ে রয়েছে ছাত্রীরা। চলতি বছর ৮৭ দশমিক ৭১ শতাংশ ছাত্রী মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাস করেছে, যেখানে ছাত্রদের পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ।
পূর্ণাঙ্গ জিপিএ, অর্থাৎ পাঁচে পাঁচ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীরা এগিয়ে রয়েছে বড় ব্যবধানে। জিপিএ-৫ পাওয়া ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ২১ জন ১৫৬ ছাত্র; আর ১ লাখ ৪৮ হাজার ৪৪৬ জন ছাত্রী। সেই হিসেবে ২৭ হাজার ২৯০ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।
শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মাধ্যমিকের ফলাফলের বিস্তারিত তুলে ধরেন। গত বছর এ পরীক্ষায় ৯৩ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। গত পাঁচ বছর ধরেই মাধ্যমিকে পাসের হারের দিক থেকে ছাত্রীরা এগিয়ে রয়েছে। গত বছর ছাত্রীদের পাসের হার যেখানে ৯৪ দশমিক ৫০ শতাংশ ছিল; ছাত্রদের মধ্যে পাস করেছিল ৯২ দশমিক ৬৯ শতাংশ।
আর গতবার জিপিএ ৫ পাওয়া ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থীর মধ্যে ৭৯ হাজার ৭৬২ জন ছিল ছাত্র; আর ১ লাখ ৩ হাজার ৫৭৮ জন ছাত্রী। এ বছর পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ছিল ৯ লাখ ৯৮ হাজার ১৯৩ জন, পাস করেছে ৮ লাখ ৭০ হাজার ৪৬ জন। অন্যদিকে ৯ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন ছাত্রীর মধ্যে ৮ লাখ ৭৩ হাজার ৫৭৩ জন উত্তীর্ণ হয়েছে।
চলতি বছর ৯টি সাধারণ বোর্ডে বিজ্ঞান বিভাগে ৯৭ দশমিক ০৯ শতাংশ ছাত্র ও ৯৭ দশমিক ০৮ শতাংশ ছাত্রী পাস করেছে। মানবিকে ৭৮ দশমিক ৪০ শতাংশ ছাত্র ও ৮২ দশমিক ৫৫ শতাংশ ছাত্রী এবং ব্যবসায় শিক্ষায় ৯১ দশমিক ০৫ শতাংশ ছাত্র ও ৯২ দশমিক ৯২ শতাংশ ছাত্রী উত্তীর্ণ হয়েছে।


প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর