সর্বশেষ সংবাদ :

২০২৪ বিশ্বকাপেও মূলপর্বে খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পেরিয়েছে কেবল। কিন্তু এর মধ্যেই তোড়জোড় শুরু হয়ে গেছে ক্ষুদ্রতম ফরম্যাটটির পরের বিশ্বকাপ নিয়ে। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে যৌথভাবে আয়োজিত হবে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ।
দুই বছর পরের বিশ্বকাপটি আয়োজিত হবে কিছুটা ভিন্ন আঙ্গিকে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাড়ছে দলের সংখ্যা। প্রথমবারের মতো সেই বিশ্বকাপে অংশ নেবে মোট ২০টি দল। এদের মধ্যে সরাসরি মূলপর্বে খেলবে ১২টি দল। বাকি ৮টি দল আসবে বাছাইপর্ব খেলে।
আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, চলমান অস্ট্রেলিয়া বিশ্বকাপের শীর্ষ ৮ দল খেলবে সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপে। সে হিসেবে সুপার টুয়েলভের দুই গ্রুপের শীর্ষ চার দল- ভারত, পাকিস্তান, সাউথ আফ্রিকা, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা সরাসরি যাচ্ছে বিশ্বকাপে।
আয়োজক দুই দেশ জায়গা পাবে সরাসরি। এসব দেশ ছাড়া বাকি দেশগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ে যারা এগিয়ে আছে তাদের মধ্যে দুই দল খেলবে সরাসরি মূলপর্বে। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের নবম ও দশম অবস্থানে থাকায় এই কোটায় জায়গা মিলেছে বাংলাদেশ ও আফগানিস্তানের।
এবার আসা যাক বাকি আট দলের প্রসঙ্গে। তাদেরকে মূলত পার হতে হবে বিশাল বাধা, খেলতে হবে আঞ্চলিক বাছাই পর্ব। সেখানে আফ্রিকা মহাদেশ, এশিয়া ও ইউরোপ থেকে আসবে দুটো করে দল। এছাড়া আমেরিকা ও ইস্ট এশিয়া প্যাসিফিক থেকে আসবে একটি করে দল।


প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ | সময়: ৫:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ