ইউনিয়ন, ফ্রেডরিক নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম ও ডিনেট প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ

প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার এর সাথে ইউরোপীয় ইউনিয়ন, ফ্রেডরিক নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম এবং ডিনেট এর ১৩ সদস্যের এক প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেছেন। শনিবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনস্থ উপাচার্যের কনফারেন্স রুমে তারা সাক্ষাতে মিলিত হন।
বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য ছাড়াও উপ-উপাচার্য প্রফেসর সুলতান-উল-ইসলাম ও জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে উপস্থিত ছিলেন। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের পক্ষে অ্যারিস থমাস, জার্মানির ফ্রেডরিক নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম এর পক্ষে উলফগ্যাং হেইঞ্জ, ডিনেট এর নির্বাহী পরিচালক ও সদস্য সচিব শাহাদাত হোসেন এবং ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশনের অডিট টাস্ক ম্যানেজার তাইফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
এ সময় ডিনেট এর নির্বাহী পরিচালক তাদের কার্যক্রম সম্পর্কে উপাচার্যকে অবহিত করেন। তিনি রাবির সাথে শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, পরিবেশ, ডিজিটাল সিটিজেনশিপ ইত্যাদি বিষয়ে গবেষণায় আগ্রহ প্রকাশ করেন। বিভিন্ন বিষয়ে গবেষণায় রাবি শিক্ষকদের লীড রিসার্চার হিসেবে নিযুক্তির বিষয়েও তিনি আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জুনিয়র রিসার্চ ফেলো হিসেবে তার প্রতিষ্ঠানে স্বল্প সময়ের জন্য নিয়োগের বিষয়েও তিনি আগ্রহ প্রকাশ করেন। অন্যদিকে প্রতিবছর অন্তত দুইজন পিএইচডি গবেষককে বৃত্তি দেবার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।
এদিকে ইউরোপীয় ইউনিয়ন ইরাসমাস মুন্ডাস বৃত্তির বিষয়ে আগামী সেপ্টেম্বর মাসে রাবিতে একটি রোড শো করবে বলে আলোচনাকালে জানানো হয়। ফ্রেডরিক নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম রাবির কারিকুলাম উন্নয়ন বিষয়ে সহযোগিতা প্রদানের আশ্বাস ব্যক্ত করেন।
উপাচার্য গবেষণাসহ এ ধরনের সকল উদ্যোগকে স্বাগত জানান এবং এসকল বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। আলোচনা শেষে ইউরোপীয় ইউনিয়ন ও ফ্রেডরিক নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম এর পক্ষ থেকে উপাচার্যকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।


প্রকাশিত: জুলাই ৩১, ২০২২ | সময়: ৪:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর