সাংবাদিককে মারধর করায় হল থেকে বহিষ্কার রাবি ছাত্রলীগ নেতা

রাবি প্রতিনিধি : সিগারেট খেতে নিষেধ করায় সাংবাদিককে মারধরের ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মাদার বখ্শ হলের এক ছাত্রলীগ নেতাকে হল থেকে সাময়িক বহিস্কার করা হয়েছে। সোমবার বিকেলে হল প্রশাসনের এক জরুরি সভা শেষে এই বহিষ্কারাদেশ দেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক শামীম হোসেন।
বহিস্কার হওয়া শিক্ষার্থীর নাম গিয়াসউদ্দিন কাজল। তিনি বিশ্ববিদ্যালয়ের মাদার বখ্শ হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি।
বহিষ্কারাদেশ উল্লেখ করা হয়, ‘গত ২৯ মে দিবাগত রাতে মাদার বখ্শ হলের টিভি রুমে অনাকাঙ্খিত একটি ঘটনা ঘটে। ঘটনার পরিপ্রেক্ষিতে অত্র হলের গিয়াস উদ্দিন কাজল নামের এক আবাসিক ছাত্রকে হল থেকে সাময়িক বহিষ্কার করা হলো এবং হলের আবাসিক শিক্ষকদের মধ্যে থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হলো। এছাড়া অতিসত্ত্বর তদন্তের প্রতিবেদন প্রদান করার নির্দেশ প্রদান করা হলো।’
অধ্যাপক আমিরুল ইসলাম কনকে আহ্বায়ক করে গঠিত এই তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির অন্যরা হলেন হলেন ড. মেজবা উস সালেহীন এবং ড. আলী আহম্মদ সৈয়দ মোস্তফা জাহিদ।
হল প্রাধ্যক্ষ অধ্যাপক শামীম হোসেন বলেন, জরুরী সভার সিদ্ধান্ত অনুসারে গিয়াসউদ্দিনকে সাময়িক বহিস্কার করা হয়েছে এবং তদন্ত কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
এর আগে, রবিবার রাত ১০টায় বিশ্ববিদ্যালয়ের মাদার বখ্শ হলের টিভি রুমে সিগারেট খেতে নিষেধ করায় শাহাবুদ্দিন নামের এক সাংবাদিককে মারধরের ঘটনা ঘটে। এঘটনায় ক্যাম্পাসে কর্মরত সংবাদকর্মীরা তৎক্ষনাৎ প্রতিবাদ জানানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে গিয়াসউদ্দিন কাজলসহ তার দুজন সহযোগীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করাসহ ৩-দফা দাবি পেশ করেন। সংবাদকর্মীদের অন্য দাবিগুলো হল- দায়িত্বে অবহেলার জন্য মাদার বখ্শ হল প্রাধ্যক্ষকে দায়িত্ব থেকে অব্যাহতি দিতে হবে এবং হলে হলে ছাত্রলীগের দখলদারিত্ব, শিক্ষার্থীদের নির্যাতন-নিপীড়ন বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।


প্রকাশিত: মে ৩১, ২০২২ | সময়: ৬:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ