রাবির দুই শিক্ষককে বহিষ্কার একজনের পদোন্নতি স্থগিত

স্টাফ রিপোর্টার : বিধিবহির্ভূতভাবে অনুপস্থিত ও স্বাক্ষর জাল করার অভিযোগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষককে স্থায়ীভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই সঙ্গে ছাত্রীকে যৌন নির্যাতনের অপরাধে বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষকের পদোন্নতি ৪ বছরের জন্য স্থগিত করা হয়েছে।
রবিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৫১৪তম সিন্ডিকেটের সভায় এসব সিদ্ধান্ত হয়। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য সহকারি অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেন।
বহিস্কৃত শিক্ষকরা হলেন, মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক উম্মে হাবিবা ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সালমা খাতুন। এদের মধ্যে উম্মে হাবিবা বিশ্ববিদ্যালয়ে বিধিবহির্ভূতভাবে অনুপস্থিত থাকার কারণে বহিস্কৃত হন। আর সালমা খাতুন সুপারভাইজার এর স্বাক্ষর জালিয়াতির কারণে বহিস্কৃত হয়েছেন।
এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ প্রমাণ হওয়ায় আগামী চার বছর তার পদন্নতি স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
সিন্ডিকেট সদস্য সাদিকুল ইসলাম সাগর জানান, ওই সব ঘটনার অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের বিষয়ে একটি সেলও গঠন করা হয়েছে এ সিন্ডিকেট সভায় বলে জানান তিনি।


প্রকাশিত: মে ৩১, ২০২২ | সময়: ৬:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ