৩১ ঘন্টায় আবেদন ৭১ হাজার রাবিতে কমলো ১৬৮ আসন

রাবি প্রতিনিধি: শিক্ষা ও গবেষণার মান সমুন্নত রাখতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১৬৮টি আসন কমানো হয়েছে। বৃহস্পতিবার (২৬ মে) বিকেলে জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে তথ্যটি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, গবেষণা ও শিক্ষার মান সুষ্ঠুভাবে ধরে রাখা এবং পাঠদান দ্বিমুখী করতে বিভাগগুলো থেকে আসন কমানোর সুপারিশ করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের ১৫টি বিভাগে মোট ১৬৮টি আসন কমানো হয়েছে। গতবার কোটা বাদে মোট আসন ছিল ৪ হাজার ১৭৩টি। কিন্তু এবছর তা কমে মোট আসন হয়েছে ৪ হাজার ৫টি।
অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে জানান, বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ইতিহাস বিভাগে আসন কমেছে ১০টি, বাংলা বিভাগে ২০টি ও নাট্যকলাতে ৫টি আসন কমেছে। সমাজবিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগে আসন কমেছে ১০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কমেছে ১০টি, সমাজকর্ম বিভাগে ২০টি, সমাজবিজ্ঞান বিভাগে ২০টি, লোকপ্রশাসনে ১০টি, নৃবিজ্ঞানে ৬টি ও ফোকলোরে কমেছে ৬টি আসন।
এ ছাড়া জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে কমেছে ৫টি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে কমেছে ১৫টি আসন। প্রকৌশল অনুষদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১০টি এবং ভূ-বিদ্যা অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে আসন কমেছে ৬টি। চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগে আসন কমেছে ১৫টি।
উল্লেখ্য, গতকাল বুধবার দুপুর ১২টা থেকে রাবির ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত। প্রাথমিকভাবে আবেদনকারীদের এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ৭২ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হবেন।
এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৩১ঘন্টার ব্যবধানে ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন জমা পড়েছে ৭১ হাজার ৭৮৪টি । বৃহস্পতিবার (২৬ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম এ তথ্যটি নিশ্চিত করেছেন।
অধ্যাপক বাবুল ইসলাম বলেন, বুধবার দুপুর ১২টায় প্রাথমিক আবেদন শুরুর পর থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ৭১ হাজার ৭৮৪ টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে মানবিক বিভাগে (‘এ’ ইউনিট) ২৬ হাজার ১৭৮জন, বাণিজ্য বিভাগে (‘বি’ ইউনিট) ১৮ হাজার ৩২৪ জন এবং বিজ্ঞান বিভাগে (‘সি’ ইউনিট) ২৭ হাজার ২৮২ জন ভর্তিচ্ছু প্রাথমিক আবেদন করেছেন। আবেদনকারীর সংখ্যা প্রতি মুহুর্তে বাড়ছে।
প্রসঙ্গত, গতকাল বুধবার থেকে রাবির ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত। প্রাথমিকভাবে আবেদনকারীদের এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ৭২ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হবেন।


প্রকাশিত: মে ২৭, ২০২২ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর