সর্বশেষ সংবাদ :

শেখ হাসিনা দেশ ও জনগণের কল্যাণে কাজ করেন: খাদ্যমন্ত্রী

নওগাঁ প্রতিনিধি: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, খাদ্য সংরক্ষণের পাশাপাশি কৃষকের ধানের বীজ সংরক্ষণেও পারিবারিক সাইলো ভূমিকা রাখবে। এসময় তিনি দেশের প্রতি উপজেলায় পারিবারিক সাইলো বিতরণ করা হবে বলে উল্লেখ করেন।
শনিবার বেলা ১২টায় পোরশা উপজেলার সরাইগাছি খাদ্য গুদাম চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘দেশের বিভিন্ন স্থানে বসবাসরত দরিদ্র, অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং দুর্যোগ প্রবণ এলাকার জনগোষ্ঠীর নিরাপদ খাদ্য সংরক্ষণের জন্য হাউজহোল্ড সাইলো সরবরাহ’ শীর্ষক প্রকল্পের আওতায় উপকারভোগীদের মধ্যে হাউজহোল্ড সাইলো বিতরণ ও সেচ লাইসেন্স বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
খাদ্যমন্ত্রী বলেন, ১৭ কোটি মানুষের খাদ্য যোগান দিতে হচ্ছে। উৎপাদন করেই আমরা চাল খাই। আমাদের আরো উৎপাদন বাড়াতে হবে। দেশের এক ইঞ্চি জমিও যাতে চাষের বাইরে না থাকে তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জমিতে সেচ ও সারের জন্য প্রণোদণা দিচ্ছেন।
এসময় শেখ হাসিনা জনগণের কল্যাণের কথা ভাবেন বলে উল্লেখ করেন মন্ত্রী। একটি দলের নেতারা করোনার টিকা নিয়ে মিথ্যাচার করেছিল। তারা অনেকেই লুকিয়ে টিকা নিয়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, ২৬ ফেব্রুয়ারি প্রত্যেক ওয়ার্ডে ক্রাস কর্মসূচির আওতায় গণটিকা দেওয়া হবে। নওগাঁ জেলায় সাড়ে তিন লাখ টিকা দেওয়া হবে। এসময় তিনি সকলকে নির্ধারিত টিকাদান কেন্দ্রে গিয়ে টিকা নেওয়ার আহবান জানান।
তিনি আরও বলেন, কৃষকেরা ধানের নায্যমূল্য পাচ্ছে, কৃষকের ভিত শক্ত হচ্ছে। করোনাকালে দেশে খাদ্য সংকট হয়নি-কেউ না খেয়ে মারা যায়নি বলেও মন্তব্য করেন মন্ত্রী।
পোরশা উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রাজশাহী জি এম ফারুক হোসেন পাটোয়ারি, পোরশা উপজেলা চেয়ারম্যান শাহ মনজুর মোরশেদ চৌধুরীসহ বক্তব্য রাখেন।
উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ প্রকল্পের আওতায় দেশের ৮ বিভাগে ২৩ জেলার ৫৫টি উপজেলায় সর্বমোট ৩ লাখ পারিবারিক সাইলো বিতরণ করা হবে।
নওগাঁ জেলায় মোট ২৮ হাজার সাইলো বিতরণ করা হবে তার মধ্যে আজ পোরশা উপজেলায় এ কর্মসূচির আওতায় ৬ হাজার পিস পারিবারিক সাইলো বিতরণ করা হয়। দূর্যোগকালে প্রতিটি পারিবারিক সাইলাতে ৪০ কেজি ধান অথবা ৫৬ কেজি চাল অথবা ৭০ লিটার পানি সংরক্ষণ করা যাবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২২ | সময়: ৭:৫৭ পূর্বাহ্ণ | সুমন শেখ