ভারতের কর্ণাটকের ঘটনায় রাবি শিক্ষার্থীদের সংহতি

রাবি প্রতিনিধি: ভারতের কর্ণাটকের ঘটনায় নারী শিক্ষার্থী মুসকানের সঙ্গে সংহতি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধনে সংহতি প্রকাশ করেন তারা।
মানববন্ধনে সংহতি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সোয়েব উল হাসান বলেন, বিশ্বের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যেসকল নারী শিক্ষার্থী হিজাব পরে বা পর্দা করে আবার যেসকল পুরুষ শিক্ষার্থী দাড়ি রাখে বা টুপি পরে তাদের বিভিন্নভাবে কটাক্ষের স্বীকার হতে হয়। আমরা চাই এই বিশ্বে কেউ যাতে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত না হানে। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টানসহ সকল জাতিরা আমরা পরস্পর ভাই ভাই। আমরা পরস্পর ভাই হয়েই মিলেমিশে থাকতে চাই।
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মির্জা সুমাইয়া ফারহানা বলেন, হিজাব আমাদের ধর্মীয় বিধান। একজন মুসলিম মেয়ে হিসেবে এটা পরিধান করা আমাদের কর্তব্য। আমরা চাই আমাদের ধর্মীয় রীতি মেনে চলতে কেউ যাতে বাঁধা প্রদান না করে। আর আমরা হিজাব পরার ফলে যাতে কোনো বুলিংয়ের স্বীকার না হই। এসময় মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, কর্নাটকের কয়েকটি কলেজ তাদের ক্লাসরুমে হিজাব পরা নিষিদ্ধ করার পর থেকে গত কয়েক দিন ধরেই উত্তেজনা বাড়ছিল। গত মঙ্গলবার ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের শিক্ষা-প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা নিয়ে প্রতিবাদ-পাল্টা প্রতিবাদ চলে। আর সেখানেই ভাইরাল হন মুসকান নামক এক মুসলিম নারী শিক্ষার্থী। ভিডিওতে দেখা যায় বোরকা পরা মেয়েটি নিজের কলেজে বাইক চালিয়ে ঢুকছে। সেখানে তাকে লক্ষ্য করে ‘জয় শ্রী রাম’ বলে স্লোগান দিচ্ছে গেরুয়া কাপড় হাতে জড়ো হওয়া কিছু যুবক। এসময় মেয়েটি তাদের মুখোমুখি দাঁড়িয়ে ‘আল্লাহু আকবর’ বলে পাল্টা স্লোগান ছুঁড়ে দেন। এরপর কলেজ কর্তৃপক্ষ মেয়েটিকে ভেতরে নিয়ে যায়।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২২ | সময়: ৪:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ