সর্বশেষ সংবাদ :

রাবিতে আদিবাসী শিক্ষার্থীদের নবীন বরণ

রাবি প্রতিনিধি: আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ^বিদ্যালয় কমিটির উদ্যোগে শনিবার বিকাল ৩টায় রাজশাহী বিশ^বিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সের হলরুমে আদিবাসী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় নায্য অভিগম্যতার উপর আলোচনা এবং আদিবাসী শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের শুরুতে আদিবাসী শহীদসহ দেশের সকল বীর শহীদদের আত্মার শান্তির জন্য ১ মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনায় সকল অতিথিবৃন্দকে আদিবাসী ছাত্র পরিষদের উত্তরীয় প্রদান করা হয়। একই সাথে রাজশাহী বিশ^বিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিপ্রাপ্ত আদিবাসী শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।
আলোচনা সভায় আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ^বিদ্যালয় কমিটির আহবায়ক কলাবতি মাহাতোর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য ড. সুলতান উল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রাজশাহী বিশ^বিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নূর, ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনক এবং জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা।
আরও বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার সভাপতি উপেন রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নুকল পাহান এবং রাজশাহী বিশ^বিদ্যালয়ের সাবেক সভাপতি রতিশ টপ্য।
শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইনফরমেশন এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মিলন মাহাতো এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তৃষা হেমব্রম।
আলোচনায় সভায় প্রধান অতিথি বলেন, এই অঞ্চলের আদিবাসী শিক্ষার্থীরা যাতে মুল স্রােতধারার শিক্ষার্থীদের সাথে রাজশাহী বিশ^বিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারে সেই প্রচেষ্টা আমরা করবো। সুযোগ থাকলে আমরা আদিবাসী শিক্ষার্থীদের জন্য ৫% আসন বরাদ্ধ এবং আবাসনের ব্যবস্থা বিবেচনায় থাকবে।
বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী বিশ^বিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নূর বলেন, আমরা চেষ্টা করবো রাজশাহী বিশ^বিদ্যালয়কে সকল শিক্ষার্থীদের মত আদিবাসী শিক্ষার্থী বান্ধব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার প্রয়াস থাকবে।
বক্তারা আরও বলেন, রাজশাহী বিশ^বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সমতল আদিবাসীদের শিক্ষার্থীদের জন্য বিশেষ প্রাধান্য দিতে হবে। আদিবাসী শিক্ষার্থীদের জন্য রাজশাহী বিশ^বিদ্যালয়ে ৫% কোটা বরাদ্ধ রাখতে হবে। আদিবাসীদের সংস্কৃতি পালন করার জন্য একটি রুম বরাদ্ধ দিতে হবে। ভর্তির ক্ষেত্রে সমতল অঞ্চলের সকল আদিবাসী জাতিগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য সমান সুযোগ সৃষ্টি করতে হবে।


প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ | সময়: ৫:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ