Daily Sunshine

তালেবানের কাজের বিনিময়ে গম কর্মসূচি চালু

Share

বিদেশ ডেস্ক

তালেবানরা আফগানিস্তান দখল করলেও অর্থনৈতিকভাবে চরম সংকটে পড়েছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। পরিস্থিতি থেকে আফগানদের রক্ষায় কাজের বিনিময়ে গম কর্মসূচি চালু করেছে দেশটির ক্ষমতাসীন সরকার। আজ রবিবার ক্ষুধা ও বেকারত্ব মোকাবিলায় এই কর্মসূচি ঘোষণা কর হয়।

এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি নিয়ে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানান, আফগানিস্তানের প্রধান প্রধান শহর ও সংলগ্ন এলাকায় এই কার্যক্রম চালু করা হবে। শুধু রাজধানী কাবুলেই ৪০ হাজার জনকে নিয়োগ দেওয়া হবে যাতে করে সমস্ত কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হয়। বেকারত্বের বিরুদ্ধে লড়াইয়ে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। শ্রমিকদের অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে।

আজ রবিবার শ্রমের বিনিময়ে গম কর্মসূচি চালুর ঘোষণা দেয় তালেবান। এর আওতায় শ্রমিকদের কাজের বিনিময়ে নগদ অর্থের বদলে গম সরবরাহ করা হবে। বেকার এবং আসন্ন শীতে ঝুঁকিতে থাকা লোকজনকে বিশেষভাবে এই কর্মসূচিতে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

২ মাসের এই কর্মসূচিতে শুধু কাবুলেই ১১ হাজার ৬০০ টন গম সরবরাহ করা হবে জানা গেছে। এছাড়া হেরাত, জালালাবাদ, কান্দাহার, মাজার-ই-শরিফ ও পোল-ই-খোমরিসহ আফগানিস্তানের অন্যান্য স্থানে আরও প্রায় ৫৫ হাজার টন গম সরবরাহ করার সিদ্ধান্ত হয়েছে।

সূত্র: উইয়ন নিউজ

সানশাইন/তই

অক্টোবর ২৫
১২:৪৪ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]