Daily Sunshine

১৭ অক্টোবর থেকে করোনার বিধি-নিষেধ শিথিল করছে সৌদি আরব

Share

বিদেশ ডেস্ক
সামাজিক দূরত্ব ও মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধি-নিষেধে শিথিলতা আনছে মধ্যপ্রাচ্যের সৌদি আরব। স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে আসতে পবিত্র মসজিদুল হারাম ও মসজিদের নববিতে আগের মতো মুসল্লিদের প্রবেশের অনুমোদন দেওয়া হয়। শুক্রবার (১৫ অক্টেবার) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশক্রমে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানা যায়।

সৌদি গেজেটের খবরে জানা যায়, আগামীকাল রবিবার (১৭ অক্টোবর) থেকে করোনা টিকার ডোজ সম্পন্ন করে মুসল্লিরা আসতে পারবেন বলে জানিয়েছে সৌদি সরকার। মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় না রেখে বাইরে যাওয়ার অনুমোদনে কথা জানায় দেশটি। এছাড়াও বিবাহের হল, রেস্তোরাঁ ও পরিবহনে শারীরিক দূরত্ব বজায় না রেখে টিকা নেওয়া ব্যক্তিদের মাধ্যমে পুরো ধারণ ক্ষমতা ব্যবহার করা যাবে। রেস্টুরেন্ট, বিনোদন কেন্দ্র ও সিনেমা হলে স্বাভাবিকভাবে জনসমাগমের অনুমোদন দেয় দেশটি।

খবরে আরো জানা যায়, ​পবিত্র মসজিদুল হারাম ও মসজিদের নববিতে আগের মতো স্বাভাবিকভাবে করোনা টিকার ডোজ সম্পন্ন করে মুসল্লিরা আসতে পারবেন। তবে আগের মতো ‘তাওক্কালনা’ অ্যাপের মাধ্যমে অনুমোদন নিতে হবে। তাছাড়া সেখানকার কর্মীদের মাস্ক পরার বাধ্যবাধকতা আগের মতো থাকছে।

তাছাড়া সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরিধান ও টিকার ডোজ পরিপূর্ণ করার শর্ত বহাল থাকবে। তাই এসব প্রতিষ্ঠানে সেবা নিতে ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে ইমিউনিটি পরিস্থিতি নিশ্চিত করে প্রবেশ করা যাবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, করোনা সংক্রমণ প্রতিরোধে পরিস্থিতির অগ্রগতি হওয়ায় স্বাস্থ্য কর্তৃপক্ষের দেওয়া সুপারিশের ওপর ভিত্তি করে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্র:কালের কণ্ঠ

সানশাইন/তই

অক্টোবর ১৬
১২:১৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]