Daily Sunshine

বিশ্বকাপজয়ী রাগবি খেলোয়াড়ের মস্তিস্ক দান

Share

সানশাইন ডেস্ক : ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী রাগবি খেলোয়াড় স্টিভ থম্পসন। পরীক্ষা-নিরীক্ষার জন্য নিজের মাথার ব্রেন বা মস্তিষ্ক দান করেছেন তিনি। ৪২ বছর বয়সী থম্পসন স্মৃতিভ্রম বা ডিমেনশিয়া রোগে ভুগছেন। রাগবি খেলোয়াড়দের নাকি এই ধরনের রোগে ভোগার সম্ভাবনা খুবই বেশি দেখা যায়। থম্পসন তার মস্তিষ্কটি দান করেছেন ‘দি কানকাশন লিগাসি প্রজেক্ট’ এর ‘ব্রেন ব্যাঙ্কে’।

তার মৃত্যুর পর মস্তিস্কটি এই সংগঠনের কাছে দিয়ে দেওয়া হবে।এরপর গবেষণাগারে পরীক্ষা করে দেখা হবে খেলোয়াড়দের মধ্যে এই রোগের প্রভাব কতোটা।

থম্পসন ২০০২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ইংল্যান্ডের রাগবি দলের হয়ে খেলেছেন। ২০০৩ সালে ব্রিটিশ দলের হয়ে বিশ্বকাপ জেতেন তিনি। কিন্তু গত বছরই জানান, তিনি ২০০৩ সালে যে বিশ্ব জয় করেছিলেন তার কিছুই মনে করতে পারছেন না। থম্পসন এক সাক্ষাৎকারে জানান-পরবর্তী প্রজন্মের রাগবি খেলোয়াড়রা যেন তার মত এমন অবস্থায় না পরেন। এবং রাগবিকে আরও নিরাপদ খেলার রূপ দিতে তিনি নিজের মস্তিস্ক দান করার সিদ্ধান্ত নিয়েছেন।

রাগবি হলো বিশ্বের বিপদজনক খেলাগুলোর মধ্যে একটি, যেখানে দুই দলের খেলোয়াড়রা একে অপরের সঙ্গে সবচেয়ে বেশি ধস্তাধস্তি করেন। যার ফলে তারা প্রায়ই মাথায় আঘাত পান।

সানশাইন/২৫ সেপ্টেম্বর/রনি

সেপ্টেম্বর ২৫
১৮:৫৫ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]