Daily Sunshine

ক্রিকেট উন্নয়নে কাজ করে যাওয়া একজন মন্টু দত্ত!

Share

আব্দুল্লাহ আল মারুফ

বিশ্বকাপ জিততে বাংলার যুবাদের দরকার আরো ৫০ রান, শেষ ভরসা হিসেবে উইকেটে আছেন অধিনায়ক আকবর। টিভি স্ক্রিনে কোটি কোটি চোখ। পারবে কি বাংলাদেশ? পারবে কি বিকেএসপি থেকে উঠে আসা আকবর? দেখা যাক, পরের বল, অফস্ট্যাম্পের একটু বাইরে, দেখে শুনে ছেড়ে দিলেন আকবর।

কয়েক ওভার পর…

আরো একটি রান এলো আজকের নায়ক আকবর এর ব্যাট থেকে! আর মাত্র দুই রান বাকি, স্ট্রাইকে রকিবুল! রকিবুল কি পারবেন নায়ক আকবরকে বাংলাদেশের ১৭ কোটি মানুষের হৃদয়ে মহানায়কের আসনে বসাতে? বোলার দৌড় শুরু করেছেন, বল করলেন, অফ স্ট্যাম্প এর বাইরে হাফভলি, ড্রাইভ করেছে, বল ছুটছে সীমানা বরাবর, একরান, দু’রান এবং সীমানার বাইরে বল, চার রান! নতুন যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন বাংলার যুবা-রা!

 

 

কোন গল্প নয়! এটি সত্যি, সত্যি, সত্যি। আর এই সত্যির রুপকার বিকেএসপি’র আট তরুন সহ বাংলার দামাল এগারো! আর বিকেএসপির যে আট তরুন, তাঁদের পিছনে রয়েছে বেশ কয়েকজন মানুষের গল্প। তাদেরই অন্যতম একজনের গল্প শোনাবো আজ!

 

 

বাংলাদেশ এবং ক্রিকেট আজ এক অবিচ্ছেদ্য নাম! ক্রিকেট আজ শুধু কেবলই একটি খেলা নয়, একটি জাতির আবেগ-অনুভূতি, হাসি-কান্না, উৎসব-উচ্ছাসের নাম। সারা বিশ্বে বাংলাদেশের জাতীয় পতাকা আজ সগৌরবে মাথা উচু করে পতপত করে ওড়ে, আর জানান দিয়ে যায় একটি জাতির ইতিহাস ঐতিহ্যের কথা, সেটাও অনেকটা এই ক্রিকেটের সৌজন্যেই।

 

 

১৯৫২, ১৯৭১, এই সংখ্যা গুলো এ দেশের মাথায় যে তাজ তুলে দিয়েছিলো, সে তাজের মহিমা অক্ষুন্ন রাখতে ক্রিকেট-ই যে সবচেয়ে বেশি এগিয়ে এসেছে, এ কথা আজ বলায় যায়। আজ এ দেশের ক্রিকেটে মুগ্ধ সারা বিশ্ব। বিশ্বের প্রতিটি প্রান্তে আজ বাংলাদেশের ক্রিকেট মুগ্ধতার পরশ বুলিয়ে যায় সকল ক্রিকেট প্রেমীদের হৃদয়ে।

 

 

কিন্ত, এই ক্রিকেট কি একদিনেই আজকের এ অবস্থায় এসেছে? একদিনেই কি ক্রিকেট গৌরবের সর্বোচ্চ চূড়া ছুঁয়েছে? সত্যিই কি ক’টা দিনে, ক’টা মাসে সর্বোচ্চ চূড়া ছোঁয়া যায়? কখোনই না। ক্রিকেটের আজকের এই অবস্থানে আসার পেছনে রয়েছে কিছু মানুষের অনেক কষ্ট, অনেক বিসর্জনের গল্প! বিদেশীদের দেওয়া সর্বোচ্চ বেতনের প্রলোভন কে না বলার গল্প! নিজের পরিবার, নিজের সন্তানদের সাথে প্রতারণা করার গল্প! নিজের সহধর্মিণীর যত্ন না নেওয়ার গল্প! যা অনুসন্ধানের চেষ্টাও হয়তো কেউ কখোনই করেনি!

 

আজকের ক্রিকেটের পেছনে রয়েছে এ দেশের এমনই বেশ কিছু সূর্য সন্তানদের গল্প, যারা আড়ালেই থেকে গেছেন সব সময়। সত্যি বলতে, এমনই নিরবে-নিভৃতে নিরলস পরিশ্রম করে যাওয়া মানুষদের সর্বস্ব বিসর্জনের গল্পে রাঙ্গা হয়েই এ দেশের ক্রিকেট আজ বিশ্বব্রহ্মাণ্ডে সগৌরবে তার যাত্রা অক্ষুন্ন রেখেছে। এমনই কিছু স্বপ্ন সারথির কাঁধে ভর করেই, ধীরে ধীরে এ দেশের ক্রিকেট আজ বিশ্বমঞ্চে প্রতিষ্ঠিত হয়েছে, সর্বোচ্চ গৌরবের সাথে। এ দেশের ক্রিকেটের ভাগ্য উন্নয়নে নিরবে-নিভৃতে কাজ করে যাওয়া সেই সব সূর্য সন্তান ও স্বপ্নসারথিদের অন্যতম একজন বিকেএসপির চীফ কোচ (ক্রিকেট) মন্টু দত্ত।

 

আজকের এই দিনে (২৫ ডিসেম্বর) রাজশাহীতে জন্ম নেওয়া মন্টু দত্ত মূলত খেলোয়ার হিসাবে তাঁর ক্রিকেট জীবন শুরু করেন। রাজশাহী থেকে রাজধানী, নানা অঙ্গনে মাঠ দাপিয়ে বেড়ানো মন্টু দত্ত ভাগ্যের নির্মম পরিহাসে জাতীয় দলের জার্সি গায়ে জড়াতে না পারলেও সবসময় ডুবে ছিলেন ক্রিকেটেই! তাইতো দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের কৃতি ছাত্র হয়েও মন্টু দত্ত কখনোই আর আট দশজন শিক্ষার্থীর মত বিসিএস বা ব্যাংক জবের পেছনে না ছুটে, থেকেছেন মাঠেই, থেকেছেন ব্যাট বলের সাথেই। হয়তো তাই, ক্রিকেটার মন্টু দত্তর দিক থেকে বিধাতা মুখ ফিরিয়ে নিলেও মুখ ফেরাতে পারেননি কোচ মন্টু দত্তর দিক থেকে।

 

কোচ হিসেবে মন্টু দত্ত ধীরে ধীরে নিজেকে প্রমান করতে থাকেন। স্বীকৃতি সরূপ কাজ করার সুযোগ মেলে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপির কোচ হিসেবে। এর পর আর পেছনে ফিরে তাঁকাতে হয়নি এই গুণী কোচকে।

 

 

বাংলাদেশ ক্রিকেটের সোনালী অধ্যায়ের নায়ক সাকিব, মুশফিক থেকে শুরু করে নাসির, লিটন, সৌম্যদের নায়ক হওয়ার পাশাপাশি আকবর, পাটোয়ারিদের মহানায়ক হয়ে ওঠার পেছনে বিকেএসপির অন্যান্য কোচদের সাথে মন্টু দত্তের নাম সমান ভাবে উচ্চারিত হয়!

শিক্ষার্থীদের শাসনের বেলায় মন্টু দত্ত যতটা কঠোর, ততটায় উদার তাদের ভালোবাসার ক্ষেত্রে! তবে তাঁর শাস্তি ও ভালোবাসা দুটিই প্রভাব ফেলে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক উন্নতিতে! শৃঙ্খলা ভঙ্গের দায়ে নাসিরকে ৩০কিলোমিটার পথ দৌড়ানোর শাস্তি দেওয়া মন্টু দত্ত কোন ক্রিকেটার সেঞ্চুরি করলে তাকে ১০০ টাকা পুরস্কৃত করতে কখনোই ভুলে যান না।

প্রতিটি পর্যায়ের ক্রিকেটের খোঁজ রাখা বিকেএসপির এই কোচ পুরুষ ক্রিকেটারদের পাশাপাশি কাজ করছেন নারী ক্রিকেটারদের নিয়েও। সকল পর্যাযের ক্রিকেটারদের ভালো পরামর্শ দানের জন্য এই গুনী কোচ তাঁর দুয়ার খুলে রাখেন প্রতিটি মুহূর্ত! তাইতো জাতীয় দল থেকে মফস্বলের ক্রিকেটার, যেকোন সমস্যায় ছুটে যান এই প্রিয় শিক্ষা গুরুর কাছে।

শাহ্জাদা/সানশাইন

ডিসেম্বর ২৫
২২:২৪ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত