Daily Sunshine

দুই ধাপ এগিয়ে চার ধাপ পেছালো বাংলাদেশ নারী ফুটবল দল

Share

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশের মেয়েরা আন্তর্জাতিক ফুটবলে সর্বশেষ ম্যাচ খেলেছে ১২ মাস আগে। গত বছর ২০ মার্চ নেপালে সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের বিপক্ষে ম্যাচের পর আর জাতীয় দলের জার্সিতে মাঠে নামা হয়নি সাবিনা-কৃষ্ণা-মারিয়া মান্ডাদের। দীর্ঘদিন না খেলার নেতিবাচক প্রভাব পড়েছে ফিফা র‌্যাংকিংয়ে। সর্বশেষ ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশের মেয়েরা পিছিয়েছে চার ধাপ।
অথচ এর আগে গত বছর ১৩ ডিসেম্বর ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ ১৩২ থেকে দুই ধাপ অগ্রসর হয়ে উঠেছিল ১৩০ নম্বরে; কিন্তু দুই ধাপ এগিয়ে লাল-সবুজ জার্সিধারী মেয়েরা পিছিয়ে গেলো চার ধাপ। বয়স ভিত্তিক ফুটবলে বাংলাদেশের মেয়েরা দক্ষিণ এশিয়া এবং কোনো কোনো ক্ষেত্রে এশিয়া দাপিয়ে বেড়ালেও জাতীয় দলের পারফরম্যান্স হতাশাজনক। এর কারণ, বেশিরভাগ মেয়েই বয়সভিত্তিক দলের। জাতীয় দলের খেলা না থাকায়তো এক সময় র‌্যাংকিংয়ের বাইরে ছিল বাংলাদেশ।
২০১৮ সালের ডিসেম্বরে র‌্যাংকিংয়ে ঢুকে ১২৫তম স্থানে ছিল বাংলাদেশের মেয়েরা। তখন থেকে এ নিয়ে ৬ বার ঘোষিত ফিফা র‌্যাংকিংয়ে একবার মাত্র এগিয়েছিল বাংলাদেশ । ১২৫, ১২৭, ১৩০, ১৩২, ১৩০ থেকে এখন ১৩৪ নম্বরে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে ভারত ৫৫ নম্বরে। এর পর নেপালের অবস্থান ৯৯। শ্রীলংকা ১৪০, মালদ্বীপ ১৪২ এবং ভুটান ১৫৪।

মার্চ ৩০
০৪:৫২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সানশাইন ডেস্ক : মহামারি কোভিড-১৯ এর ধাক্কায় দুমড়ে-মুচড়ে যাচ্ছে বিশ্বব্যবস্থা। বৈশ্বিক এ মহামারির নিদারুণ প্রভাব পড়েছে বাংলাদেশেও। অথচ এমন ঘোর অমানিশার মাঝেও আশার প্রদীপ জ্বালিয়ে রেখেছেন তিনি। তিনি-ই সম্প্রতি রিজার্ভ ও রেমিট্যান্সে রেকর্ড গড়ার খবর দিয়েছেন। বিশ্লেষকরা মনে করেন, মহামারিকালে জরুরি ভিত্তিতে প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

সানশাইন ডেস্ক : রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে অস্ত্র আইনে করা একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সোমবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার আগে সাহেদকে কারাগার থেকে আদালতে হাজির করা

বিস্তারিত