Daily Sunshine

লকডাউনে কি বাড়িভাড়া মওকুফ হচ্ছে, জানতে ফোন ৯৯৯

Share

‘আচ্ছা, লকডাউনে কি বাড়িভাড়া মওকুফ হয়েছে, বাড়িভাড়া কি দিতে হবে’; ‘লকডাউনে বাড়িভাড়া নিয়ে সরকার কি কোনো নির্দেশনা দিয়েছে’; ‘মুভমেন্ট পাসের ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না কেন’— সরকারের চলমান লকডাউন তথা কঠোর বিধিনিষেধ চলাকালে গত ১৪ থেকে ১৭ এপ্রিল চারদিনে ‘জরুরি সেবা ৯৯৯’ নম্বরে প্রায় এক লাখ ১৯ হাজার ৯৫৫টি কল এসেছে। অধিকাংশ কলের প্রশ্নগুলো ছিল এমন।

উদ্বিগ্ন কলারদের অধিকাংশই রাজধানী ঢাকার বাসিন্দা। তবে, ৯৯৯-এর অপারেটররা বাড়িভাড়া মওকুফের বিষয়ে সরকারি কোনো সিদ্ধান্ত না থাকায় তাদের কিছু জানাতে পারেননি। বরং মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনটি বারবার পড়ে শুনিয়েছেন।

জরুরি সেবা ৯৯৯ সূত্রে জানা গেছে, লকডাউনের আগে নম্বরটিতে প্রতিদিন গড়ে ফোন আসত প্রায় ২২ হাজার। গত চারদিনে গড়ে কল আসছে ২৯ হাজার ৯৮৮টি। এর মধ্যে ১৫ এপ্রিল সর্বোচ্চ ৩১ হাজার ৯৭৪টি কল তারা রিসিভ করেছেন। কলারদের অধিকাংশ কলই ছিল জরুরি সেবার আওতার বাইরে।লকডাউনের আগে নম্বরটিতে প্রতিদিন গড়ে ফোন আসত প্রায় ২২ হাজার। গত চারদিনে গড়ে কল আসছে ২৯ হাজার ৯৮৮টি। এর মধ্যে ১৫ এপ্রিল সর্বোচ্চ ৩১ হাজার ৯৭৪টি কল রিসিভ করেছে ‘জরুরি সেবা ৯৯৯’ নম্বর

লকডাউনের কারণে কাজ হারিয়ে ক্ষতিগ্রস্ত ভাড়াটিয়াদের এক মাসের দোকান ও বাসাভাড়া মওকুফের দাবি জানিয়ে গত ১১ এপ্রিল সরকার ও বাড়িওয়ালাদের প্রতি আহ্বান জানায় ভাড়াটিয়া পরিষদ। এরপরই এ বিষয়ে কল আসা শুরু হয়। একই দিনে একই কলার একাধিকবার ফোন করে এ বিষয়ে জানতে চান। তবে, এ বিষয়ে রোববার (১৮ এপ্রিল) পর্যন্ত সরকার কোনো নির্দেশনা দেয়নি।

dhakapost
মুভমেন্ট পাসের ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না কেন- এমন প্রশ্নও করছেন অনেকে

মুভমেন্ট পাসের ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না কেন

৯৯৯ জানায়, প্রতিদিনই ফোন দিয়ে ঘুরেফিরে একই প্রশ্ন আসছে। প্রশ্নগুলোর মধ্যে অন্যতম ছিল পুলিশের ইস্যু করা ‘মুভমেন্ট পাস’ সংক্রান্ত। মুভমেন্ট পাস নিয়ে কলারদের হাজার হাজার প্রশ্ন থাকলেও এর মধ্যে উল্লেখযোগ্য ছিল দুটি বিষয়। মুভমেন্ট পাস কীভাবে পাওয়া যাবে? মুভমেন্ট পাসের জন্য ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না, করণীয় কী?

উত্তরে অপারেটররা তাদের মুভমেন্ট পাস নেওয়ার ওয়েবসাইটের ঠিকানা জানান। এছাড়া, যারা ওয়েবসাইটে ঢুকতে পারছিলেন না তাদের বারবার চেষ্টা করার পরামর্শ দেন।

গত ১৩ এপ্রিল (মঙ্গলবার) থেকে ঢাকাসহ সারাদেশে জরুরি প্রয়োজনে চলাফেরার জন্য মুভমেন্ট পাস দেওয়া শুরু করে পুলিশ। চালুর প্রথম ঘণ্টা থেকে মুভমেন্ট পাস নেওয়ার হিড়িক পড়ে যায়। একই সময়ে প্রচুর মানুষ সাইটে ঢোকার চেষ্টা করায় ওয়েবসাইটের গতি মন্থর হয়ে যায়। পাস চালুর ৪৬ ঘণ্টার মধ্যে ১৬ কোটি হিট হয় সেখানে।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা এ বিষয়ে ঢাকা পোস্টকে বলেন, প্রচুর মানুষ সাইটে একসঙ্গে নক করছেন। এজন্য সাইটে কিছুটা ধীরগতি পরিলক্ষিত হচ্ছে।

এনজিও ঋণ বা ক্রেডিট কার্ডের সুদ মওকুফ হচ্ছে কি

৯৯৯ জানায়, প্রতিদিনই ঘুরেফিরে একই প্রশ্ন আসছে তাদের কাছে। অনেকে জানতে চান, লকডাউনে কারা বের হতে পারবেন? লকডাউনের সময় সরকারি নির্দেশনা কী? কয়টা থেকে কয়টা পর্যন্ত বের হওয়া যাবে, ইত্যাদি। এছাড়া লকডাউন উপলক্ষে এনজিও ঋণ অথবা ক্রেডিট কার্ডের সুদ মওকুফ হবে কি না, ইত্যাদি প্রশ্নও আসছে।

কিন্তু ৯৯৯ অপারেটরদের এ ধরনের তথ্য জানার কথা না। তবুও তারা বিভিন্ন দফতরে ফোন দিয়ে বা সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে কলারদের তথ্য দেওয়ার চেষ্টা করছেন।

dhakapost
বাসাভাড়া কমানো হয়েছে কি না, সে বিষয়েও জানতে কল করছেন অনেকে

জাতীয় জরুরি সেবার পরিদর্শক (ইন্সপেক্টর) আনোয়ার সাত্তার এ প্রসঙ্গে  বলেন, ‘কলের সংখ্যা এখন অনেক বেড়েছে। অনেককে সরকারি প্রজ্ঞাপনের বিভিন্ন বিষয়ে পড়ে শোনাতে হচ্ছে। এছাড়া মুভমেন্ট পাস নেওয়ার প্রক্রিয়াগুলোও জানানো হচ্ছে।’

‘আর যেসব তথ্য ৯৯৯ থেকে দেওয়া সম্ভব নয়, সেসব তথ্য সংশ্লিষ্ট দফতরে ফোন দিয়ে জেনে বা সংশ্লিষ্ট দফতরের ওয়েবসাইটে ঢুকে তথ্য জেনে তা কলারদের জানানো হচ্ছে।’

অ্যাম্বুলেন্স চেয়ে বেড়েছে কলের সংখ্যা

লকডাউন চলাকালীন ৯৯৯-এ কল দিয়ে অ্যাম্বুলেন্স চাওয়ার সংখ্যাও বেড়েছে। আগে দিনে গড়ে ৯৯৯-এ ফোন করে ৭০টি অ্যাম্বুলেন্স চাওয়া হতো। সেই সংখ্যা এখন ১০০-তে ঠেকেছে।

এপ্রিল ১৮
২৩:১১ ২০২১

আরও খবর