রাজশাহীতে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিকের বিরুদ্ধে আজ থেকে অভিযান

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য অধিদপ্তর ৭২ ঘণ্টার মধ্যে দেশের সব অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছে। সেই বেঁধে দেয়া সময় শেষ হলেও অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনেস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযানে নামতে পারেনি রাজশাহী সিভিল সার্জন।
তবে, ইতোমধ্যেই রাজশাহীতে অনিবন্ধিত ক্লিনিক-হাসপাতালের তালিকা প্রস্তুতের কার্যক্রম শেষ হয়েছে। আজ (রবিবার) থেকেই অভিযান শুরু হবে বলে জানিয়েছেন রাজশাহী সিভিল সার্জন দপ্তর।
রাজশাহী তার আশেপাশের ১০ থেকে ১২টি জেলার মানুষের কাছে চিকিৎসার অন্যতম ভরসার নাম। সাধারণ মানুষ চিকিৎসার প্রয়োজনে ছুটে আসে নগরীতে। কিন্তু এসব মানুষের অনেকেই পড়েন প্রতারণার ফাঁদে। ভুঁইফোড় বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের পোষা দালাল চক্রের ফাঁদে পড়ে হারাচ্ছেন সবকিছু। ইতিমধ্যে ৭২ ঘণ্টার মধ্যে দেশের সব অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ সময়ের মধ্যে ক্লিনিক বন্ধ করা না হলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। সেই সময় সীমাও পার হয়েছে। কিন্তু এখনো সিভিল সার্জন অফিসে কোন ব্যবস্থা নিতে পারেননি।
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল (রামেক) ঘিরে রাজশাহী নগরীর লক্ষ্মীপুর এলাকায় ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে নানা নামের ভুঁইফোড় বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। সরকারি সব শর্ত উপেক্ষা করে গড়ে উঠা এসব হাসপাতাল ক্লিনিকে কখনো ভুল চিকিৎসা আবার কখনো অপচিকিৎসায় মারা যাচ্ছেন রোগি।
রাজশাহীতে ঠিক কতটা অনিবন্ধিত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে তার হিসেব নেই খোদ জেলা সিভিল সার্জন কার্যালয়ে। তবে দেশের সকল অনিবন্ধিত ক্লিনিক-হাসপাতাল ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করতে নির্দেশনার পর নড়েচড়ে উঠেছে রাজশাহীর স্বাস্থ্য দপ্তর।
রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক জানান, রাজশাহী জেলায় অনিবন্ধিত কতটি ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার রয়েছে তার হিসেব তাদের কাছে নেই। তবে তারা কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের নির্দেশনার পরপরই রাজশাহী নগর ও উপজেলায় এই সম্পর্কিত তথ্য সংগ্রহের জন্য কাজ শুরু করেছেন। আজ (রবিবার) থেকে অবৈধ ক্লিনিক ও ডায়াগনেস্টিকের বিরুদ্ধে অভিযান চালাতে পারবেন বলে সিভিল সার্জন আশা প্রকাশ করেছেন।
সিভিল সার্জন জানান, অনেক বেসরকারি হাসপাতাল ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারের মালিক নিবন্ধন নবায়ন করেন নি। অনেকে আবেদন করেছেন। যারা নিবন্ধন নবায়ন করেন নি এবং আবেদনও করেন নি তাদের তালিকা প্রস্তুত করে ব্যবস্থা নেয়া হবে। রাজশাহীতে নিবন্ধিত ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারের তালিকাও তার কাছে নেই। সরকারি নির্দেশনা পাওয়ার পর থেকেই উপজেলা পর্যায়ে তাদের লোকজন অবৈধ ক্লিনিক ও ডায়াগনেস্টিক চিহ্নিত করার কাছে মাঠে নেমেছে। রবিবার থেকেই অবৈধ ক্লিনিক ও ডায়াগনেস্টিক সেন্টারগুলোর বিরুদ্ধে মাঠে নামবে প্রশাসন।
এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীতে গত কয়েক বছরে ব্যাংঙের ছাতার মত গড়ে উঠেছে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার। দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে রামেক হাসপাতালে চিকিৎসার উদ্যেশে এসে দালালদের খপ্পরে পড়ে ওইসব ক্লিনিকে ভর্তি হয়েই রোগিরা হরহামেশায় পড়েন বিপাকে। এসব হাসপাতালে সিজারিয়ান অস্ত্রোপচার ছাড়াও নানা ধরনের অপারেশন করা হয়। ফলে রোগি মৃত্যুর মুখে পতিত হয়। মাঝে মাঝেই এসব হাসপাতালে মৃত্যু হচ্ছে নবজাতক কিংবা প্রসূতি মায়ের।
তারপরও এসব হাসপাতাল-ক্লিনিকের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয় না সিভিল সার্জনের কার্যালয়। অভিযোগ রয়েছে, সিভিল সার্জনের কার্যালয়কেই মাসে মাসে ঘুষ দিয়ে চলে নামসর্বস্ব এসব হাসপাতাল-ক্লিনিক। তাই চোখের সামনে অনুমোদনহীন বেসরকারি হাসপাতাল-ক্লিনিক চললেও কোন ব্যবস্থা নেয়া হয় না। কেউ কখনও এগুলো পরিদর্শনেও যান না।
খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীতে অনুমোদন পাওয়া বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা ১৬৯টি। এর মধ্যে হাসপাতাল ৫৩টি ও ডায়াগনস্টিক সেন্টার ১১৬টি। লাইসেন্স না থাকলেও আরও অন্তত শতাধিক বেসরকারি হাসপাতাল-ক্লিনিক চলছে। এগুলোর বেশিরভাগই রাজশাহী শহরের লক্ষ্মীপুর এলাকায়। সিভিল সার্জনের কার্যালয়ের একেবারেই নাকের ডগায় এসব হাসপাতাল-ক্লিনিক চললেও কোন ব্যবস্থা নেওয়া হয় না।
ফলে হাসপাতাল-ক্লিনিকগুলোর দালালেরা রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল থেকে রোগি ভাগিয়ে নিয়ে যায়। সেখানে রোগিরা প্রতারিত হন। ভুল চিকিৎসায় মৃত্যুও হয়। মাঝে মাঝে পুলিশ এবং র‌্যাব রামেক হাসপাতাল এলাকায় অভিযান চালিয়ে দালালদের গ্রেপ্তার করলেও লাভ হয় না। কয়েকদিন পর তাঁরা ছাড়া পেয়ে আবারও একই কাজে জড়িয়ে যান।
রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক জানান, ইতিমধ্যে রাজশাহীতে অনিবন্ধিত ক্লিনিক-হাসপাতালের তালিকা প্রস্তুতের কার্যক্রম শুরু করেছে। নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


প্রকাশিত: মে ২৯, ২০২২ | সময়: ৫:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ