সর্বশেষ সংবাদ :

মানবিক নেতা ও সমাজ সেবক বেন্টুর বিভিন্ন উদ্যোগ দৃষ্টান্ত হচ্ছে রাজনীতিবিদদের মাঝে

মানবিক নেতা ও বিশিষ্ট সমাজসেবক আজিজুল আলম বেন্টু মহতি উদ্যোগ দৃষ্টান্ত হচ্ছে রাজনীতিবিদের মাঝে। তার এই মানবিক কাজে উদ্বুদ্ধ হচ্ছেন সাধারণ মানুষসহ অনেক রাজনীতিবিদ। বিগত দশ বছর ধরে একক উদ্যোগে রাজশাহী নগরীর কোর্ট স্টেশনে মোড়ে গরীব, দুঃস্থ আর পথচারী রোজাদারদের মাঝে ইফতার বিতরণ করে চলেছেন বিশিষ্ট এই সমাজসেবক। চলতি রমজানের এর ব্যাত্যয় ঘটেনি। এই রমজান মাসেও করেছেন ইফতার আয়োজন। এছাড়া নগরীর কল্পনা মোড়ে ছিন্নমূল মানুষদের জন্য প্রতি রাতে রান্না করা হয় ভাত, ডাল, মাছ, মাংস ও সবজি।

পরম করুণাময় মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য তিনি ইফতার বিতরণের আয়োজন করেন প্রতি বছর। বিশিষ্ট সমাজসেবক আজিজুল আলম বেন্টু রাজশাহী নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবেও দ্বায়িত্ব পালন করছেন।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাজশাহী নগরীর কোর্ট স্টেশনে মোড়ে সিটি বাইপাশের পাশে নিজ কার্যালয়ের সামনে গরীব ও পথচারী রোজাদারদের হাতে ইফতার তুলে দেন তিনি। আর ইফতারের আগ মূহুর্তে শতশত লোকদের মাঝে ইফতার দিয়ে তাদের সাথেই ইফতার করেন।

শুধু রমজান মাস নয়, সারা বছর বিশিষ্ট সমাজসেবক আজিজুল আলম বেন্টু অসহায় মানুষের পাশে থেকে বিভিন্ন ভাবে দুঃখ, দুদর্শা লাঘবের চেষ্টা করেন। এমনকি মহামারি করোনাকাল ও লকডাউনেও থেমে থাকেনি তার এই মহতি উদ্যোগ। লকডাউনে তিনি গরীব মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দেন খাদ্য ও ইফতার সামগ্রী। এছাড়াও জরুরী প্রয়োজনে যারা বের হন তাদের হাতেও ইফতারি তুলে দেন মানবিক এই সমাজসেবক। সকল ভালো কাজের জন্য তরুণদের নিয়ে ‘আমরা নতুন প্রজন্ম’ নামের নিজের গড়ে তোলা সংগঠনের ব্যানারে ইফতার বিতরণ করেন আজিজুল আলম বেন্টু।

রাজশাহীতে মানবিক দৃষ্টান্ত হয়ে উঠেছে আজিজুল আলম বেন্টুর এই ইফতার বিতরণ কর্মসূচি। এতে খুশি এলাকার অসহায় ও পথচারিরা। এই মানবিক উদ্যোগ মডেল হিসেবে নিয়ে দু:স্থ গরীব অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন সাধারণ মানুষ।

 

রিকশা চালক সুমন বলেন, সারা দিন রোজা রেখে রিকশা চালিয়ে অনেক ক্লান্ত হয়ে যায়। আর এখানে এসে ইফতার করতে পেরে খুব ভালো লাগে। সব ধরনের খাবার দিয়ে পেট ভরে ইফতার করানো হয় এখানে। খেয়েও তৃপ্তি পাই।

আমরা নতুন প্রজন্মের সদস্য সচিব জাহাঙ্গীর আলম কনক বলেন, রাজশাহীর বিশিষ্ট সমাজসেবক আজিজুল আলম বেন্টুর একক পৃষ্টপোষকতায় আমরা নতুন প্রজন্মের আয়োজনে রমজান মাস জুড়ে ইফতার মাহফিল ও পথচারি রোজাদারদের মাঝে ইফতার বিতরণ করা হয়। করোনা পরিস্থিতির কারণে গতবার আয়োজন ভিন্ন ছিলো। সেবার অসহায় পরিবারগুলোর বাড়িতে ইফতার পৌঁছে দেয়া হয়েছিলো।

তিনি আরও বলেন, এবার করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবং জীবনযাপন স্বাভাবিক হওয়ায় পূর্বের মতোই ইফতার মাহফিল ও পথচারি রোজাদারদের মাঝে ইফতার বিতরণের আয়োজন করা হয়েছে। এই কার্যক্রম চলবে সারা রমজান মাস জুড়ে।
এই মহতি উদ্যোগের বিষয়ে জানতে চাইলে আজিজুল আলম বেন্টু বলেন, মানবিকভাবে সমাজের প্রতি আমাদের একটি দায়বদ্ধতা রয়েছে। সেই দায়বদ্ধতার জায়গা থেকেই অসহায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করে থাকি। একজন রোজাদারকে ইফতার করানোর মধ্যেও আত্মতৃপ্তি আছে। তিনি সমাজের বিত্তবানদের এসকল ছিন্নমূল মানুষদের পাশে দাঁড়ানোর জন্য আহবান জানান।

উল্লেখ্য, আজিজুল আলম বেন্টু সম্প্রতি কল্পনা হলের মোড়ে ‘লবঙ্গ চাইনিজ অ্যান্ড ফাস্ট ফুড’ নামের একটি রেস্তোরাঁ চালু করেছেন। রেস্তোরাঁটিতে বাংলা খাবার পাওয়া না গেলেও ছিন্নমূল মানুষদের জন্য সেখানে প্রতি রাতে রান্না করা হয় ভাত, ডাল, মাছ, মাংস ও সবজি। রেস্তোরাঁর লাভের অংশ থেকে শুধু অসহায় মানুষদের জন্যই আলাদা বাজার করে বাংলা খাবার রান্না করা হয়।

আর রেস্তোরাঁয় রান্না করা খাবারই পরিবেশন করা হয় অসহায় মানুষের মাঝে। প্রতি রাতে প্রায় শতাধিক ছিন্নমূল, দু¯’ ও দরিদ্র মানুষকে খাওয়ানো হয় সেখানে। মানবিক দৃষ্টান্তের মডেল হিসেবে বেন্টুর এই মহতি উদ্যোগকেও সাধুবাদ জানিয়েছে রাজশাহীবাসী।

সানশাইন / শামি


প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২ | সময়: ১০:৩১ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর