রাজশাহীতে শিক্ষকদের ভুলের কারণে ২৮ শিক্ষার্থী ফেল

সানশাইন ডেস্ক;

ব্যবহারিক পরীক্ষার নম্বর যোগ না হওয়ায় রাজশাহী নগরীর লোকনাথ উচ্চ বিদ্যালয়ের এসএসসির সিভিল ইঞ্জিনিয়ারিং শাখার ২৮ পরীক্ষার্থীর সবাই অকৃতকার্য হয়। এ জন্য শিক্ষার্থী ও অভিভাবকেরা বিদ্যালয় কর্তৃপক্ষকে দুষছে । আর বিদ্যালয় কর্তৃপক্ষের ভাষ্য মতে, কারিগরি ত্রুটির কারণে এমনটা হয়েছে ।

 

২০২১ সালে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় এবার লোকনাথ উচ্চ বিদ্যালয়ের ৬০ জন শিক্ষার্থী অংশ নিয়েছিলেন । তাদের মধ্যে সিভিল ইঞ্জিনিয়ারিং শাখার শিক্ষার্থী ছিল ২৮ জন । বোর্ড থেকে দেওয়া রেজাল্ট এ তাদের সবাইকে অকৃতকার্য দেখানো হয়েছে ।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ৩০ ডিসেম্বর এসএসসি (ভোকেশাল) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে । এরপর লোকনাথ উচ্চবিদ্যালয় কর্তৃপক্ষ ফল পুনর্নিরীক্ষার জন্য আবেদন করেন । কিন্তু পুনর্নিরীক্ষার ফলেও এই ২৮ শিক্ষার্থীকে অকৃতকার্য দেখানো হয়েছে ।

 

এরপর এ শিক্ষার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে বিদ্যালয়টির দুজন শিক্ষক কারিগরি শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট শাখায় গিয়ে খোঁজ খবর নিতে শুরু করেন । তখন জানা যায়, এ শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্রের ব্যবহারিক পরীক্ষার নম্বরপত্র যুক্ত না হওয়ার কারণে তারা অকৃতকার্য হয়েছেন । এ নিয়ে ভুক্তভোগী অভিভাবকেরা সোমবার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সঙ্গে দেখা করে সমস্যা সমাধানের দাবি জানায় ।

 

অকৃতকার্য ফল আসা এক শিক্ষার্থীর অভিভাবক জানিয়েছেন, ভালো পরীক্ষা দেওয়ার পরও অকৃতকার্য হওয়ার খবর শুনে তার মেয়ে মানসিকভাবে ভেঙে পড়েছেন । ফলাফল প্রকাশ হওয়ার পর এক মাস পার হয়ে যাচ্ছে। এখনো কোনো সমাধান হচ্ছে না। এ নিয়ে তাঁরা খুবই উদ্বিগ্ন।

 

লোকনাথ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. ফিরোজা বেগম বলেছেন, ‘কারিগরি ত্রুটির কারণে এটা হয়েছে। এটা অনিচ্ছাকৃত ত্রুটি। এটার জন্য আমারই বেশি খারাপ লাগছে । যুদ্ধ করে হলেও এই শিক্ষার্থীদের ফলাফল নিয়ে আসার ব্যবস্থা করব আমরা । তবে যদি কোনো কারণে এবার ফলাফল না আসে, তাহলে আগামীবার বা জুনের মধ্যে এই শিক্ষার্থীদের এই বিষয়ের পরীক্ষা দিতে হতে পারে। আশা করি, ফলাফলটা এর আগেই চলে আসবে ।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২২ | সময়: ৯:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ