রাজশাহীতে নার্সিং কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের প্রস্তুতি

সানশাইন ডেস্ক;

রাজশাহী নার্সিং কলেজের শিক্ষার্থীরা সেশনজট কমানোর উদ্যোগ নিতে শিক্ষার্থীরা তিন কর্মদিবস আল্টিমেটাম দিয়েছিলো । আল্টিমেটাম শেষ হচ্ছে গতকাল সোমবার । কিন্তু রোববার পর্যন্ত শিক্ষার্থীরা কোন উদ্যোগ নেওয়ার লক্ষণ দেখতে পায়নি ।

তাই তাঁরা এখন আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে । রাজশাহী নার্সিং কলেজ ক্যাম্পাসে রোববার সকালে সংবাদ সম্মেলন করে তাঁরা এ ঘোষণা দেয় । এর আগে বৃহস্পতিবার তাঁরা ক্যাম্পাসে বিক্ষোভ করে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. এ জেড এম মোস্তাক হোসেনকে তিন কর্মদিবসের আল্টিমেটাম দিয়েছিলো ।

সংবাদ সম্মেলনে বিএসসি ইন নার্সিং কোর্সের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান লিখিত বক্তব্য পাঠ করেছেন । তিনি জানায়, কলেজের ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯, ২০১৯-২০২০ এবং ২০২০-২০২১ সেশনের চার বছর মেয়াদী বিএসসি ইন নার্সিং কোর্সের শিক্ষার্থীরা সেশনজটে পড়েছে‌ । একই ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে নার্সিংয়ে ভর্তি হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষার্থীরা তাঁদের চেয়ে দেড় বছর এগিয়ে, কিন্তু রামেবি অধিভুক্ত শিক্ষার্থীরা পিছিয়ে রয়েছে অনেক । এতে তাঁদের জীবন থেকে মূল্যবান সময় হারিয়ে যাচ্ছে । এখন আন্দোলন ছাড়া কোন উপায় নাই ।

মেহেদী হাসান জানান, এখন পর্যন্ত তাঁদের কোন আশ্বাস কিংবা সেশনজট নিরসনের উদ্যোগের কথা জানায়নি । সোমবার আল্টিমেটামের সময় শেষ হওয়ার পর তাঁরা টানা কর্মসূচি শুরু করবে । রাজপথে নেমে মানববন্ধন-বিক্ষোভ কর্মসূচি চালাবেন । করোনার এমন ঊর্দ্ধমুখি সংক্রমণের মধ্যেও তাঁদের এ ধরনের কর্মসূচির জন্য রামেবি কর্তৃপক্ষই দায়ী থাকবে বলেও জানান ।

জানতে চাইলে রামেবি ভিসি ডা. এ জেড এম মোস্তাক হোসেন বলেছেন, উদ্যোগ নেওয়া হচ্ছে, ইতোমধ্যে অধিভুক্ত সব কলেজের অধ্যক্ষদের সঙ্গে মিটিং করেছেন নার্সিংয়ের ডীন । সমাধানটা কীভাবে করা যায় সে বিষয়ে পরিকল্পনা করা হচ্ছে । এখন আন্দোলনের প্রয়োজন নেই ।


প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ | সময়: ৮:২১ অপরাহ্ণ | সুমন শেখ