শাবির উদ্ভুত পরিস্থিতির দ্রুত সমাধান চায় রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি

মোঃ তারেক রহমান;

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উদ্ভুত পরিস্থিতির দ্রুত সমাধান চান রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ।

মঙ্গলবার সমিতির সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস ও সম্পাদক অধ্যাপক কুদরতি-ই- জাহান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে ।

বিজ্ঞাপ্তিতে উল্লেখ করা হয়েছে, ‘শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উদ্ভুত ঘটনা আমাদেরকে গভীরভাবে উদ্বিগ্ন ও মর্মাহত করছে । অনশনরত শিক্ষার্থীদের অনেকেই অসুস্থ ।

তাদের দাবির প্রতি আমরা সহমর্মী । শিক্ষার্থীদের দাবি আদায়ের আন্দোলনে যে ন্যক্কারজনক হামলা হয়েছে আমরা তার তীব্র নিন্দা জানাই এবং হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি । অনশনে অসুস্থ এবং হাসপাতালে চিকিৎসাধীন শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করা হোক ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা বিশ্বাস করতে চাই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীবৃন্দ সচেতন ও বিবেকবান।

তারা কোনো সুযোগ সন্ধানী কুচক্রীমহলের ক্রীড়নক হিসেবে কাজ করবে না এবং শিক্ষকদের সম্মান ও মর্যাদাকে আঘাত করে এমন কোনো কাজ অব্যাহত রাখবে না । উপাচার্যের বাসভবনের গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেওয়া শিক্ষার্থীদের আন্দোলনের অংশ হতে পারে না। আমরা এই অমানবিক তৎপরতার নিন্দা করছি।

এছাড়া শাবিপ্রবির বর্তমান অচলাবস্থা নিরসনে সংশ্লিষ্ট সবাইকে দ্রুত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান, পরস্পরকে দোষারোপ নয় বরং আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান খুঁজতে হবে ।

আমরা মনে করি আন্দোলনরত শিক্ষার্থীবৃন্দের প্রতিনিধিদের সাথে শিক্ষা মন্ত্রণালয়ের আলোচনা এক্ষেত্রে একটি ইতিবাচক উদ্যোগ ছিল। সংশ্লিষ্ট সকলের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে সকলের কাছে গ্রহণযোগ্য একটি সমাধানে পৌঁছানোর ক্ষেত্রে সরকার সহযোগিতা প্রদান করবে বলে আমরা সেটা দৃঢ়ভাবে বিশ্বাস করি ।


প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ | সময়: ৭:৩৬ অপরাহ্ণ | সুমন শেখ