Daily Sunshine

রাজশাহীজুড়ে ঘন কূয়াশা জেঁকে বসেছে শীত

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীজুড়ে পড়ছে ঘন কুয়াশা। সেই সঙ্গে জেঁকে বসেছে শীত। মাঘের শীতের বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরের জনজীবন। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, শুক্রবার ভোরে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ওই সময় কুয়াশার ঘনত্বকিছুটা কম ছিলো। সকাল ৮টার দিকে ঘনকূয়াশায় চারপাশ ঢাকা পড়ে।
এদিকে, শীত আর কূয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে এই অঞ্চলের জনজীবন। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেননা মানুষজন। তবে শীত উপেক্ষা করে ঘরের বাইরে কর্মজীবীরা। শীতে বিপর্যন্ত এখানকার নিম্ন আয়ের মানুষজন।
রাজশাহী আবহাওয়া দপ্তরের পর্যবেক্ষক লতিফা হেলেন জানিয়েছেন, শুক্রবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ভোর ৬টায়। ওই সময় কূয়াশার কারণে দৃষ্টিসীমা নেমে এসছিলো ৫০০ মিটারে। সকাল ৯টার দিকে তাপমাত্রা কিছুটা বেড়ে ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়ায়। কিন্তু ওই সময় কূয়াশার তীব্রতা বাড়ে। দৃষ্টিসীমা কমে গিয়ে দাঁড়ায় ২০০মিটারে।
এই ঘটনা বায়ুমণ্ডলীয় গোলযোগ বলে জানিয়েছেন রাজশাহী আবহওয়া দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম। তিনি বলেন,তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছালে সেটা মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে গন্য হয়। রাজশাহীতে এই মুহূর্তে শৈত্যপ্রবাহ নেই। কিন্তু আকাশে মেঘ এবং ঘন কূয়াশা থাকায় তীব্র শীত অনুভূত হচ্ছে।
এর আগে গত ২৯ ডিসেম্বর রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৫ ডিগ্রি সেলসিয়াস। এখন চলছে শীতকাল। ফলে তাপমাত্রার পারদ অনেকটাই নিম্নগামি।
এদিকে, ঢাকা আবহাওয়া দপ্তর তিন মাসের আবহওয়ার পূর্বাভাসে জানাচ্ছে, চলতি জানুয়ারিতে রাজশাহী অঞ্চলে অন্তত এক থেকে তিনটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাবে। যেখানে তাপমাত্রা নামবে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে। তাপমাত্রা আরো কমে (৬ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) তা মাঝারি রূপ নিতেও পারে।
এর মধ্যে অন্তত একটি শৈত্যপ্রবাহ তীব্র রূপ নিতে পারে। যেখানে তাপমাত্রার পারদ গিয়ে ঠেকবে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে। আগামী ফেব্রুয়ারির প্রথম দিকেও হানা দিতে পারে অন্তত একটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ। ফেব্রুয়ারির শেষের দিকে বাড়বে দিনের তাপমাত্রা। সেই সাথে আসতে পারে বজ্রঝড়ও।

জানুয়ারি ২৩
০৬:৪৮ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত