সর্বশেষ সংবাদ :

বাঘার শিক্ষিত বেকার যুবকদের কৃষিকাজে সার্বিক সহযোগিতা করবে-উপজেলা কৃষি অফিসার

স্টাফ রিপোর্টার,বাঘা : রাজশাহীর বাঘা উপজেলার যে সমস্ত শিক্ষিত তরুণ বেকার যুবক পড়াশোনা শেষ করে কোথাও চাকরি না পেয়ে হতাশায় ভুগছেন, তাদের কৃষিকাজে উৎসাহ প্রদান এবং কৃষিকে পেশা হিসেবে বেছে নিতে আহবান জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান। রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেইজে তিনি এ আহবান জানান।

শফিউল্লাহ সুলতান বলেন, অত্র উপজেলায় যারা লিখাপড়া শেষ করে চাকরি না পাওয়ার কারনে হতাশায় ভুগছেন তারা কৃষি কাজে মনোযোগী হন। বাঘা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আপনাদের পাশে থাকবে। তিনি উচ্চমূল্যের ফসল সুপারফুড কিনোয়া, চিয়া ও পেরিলা চাষ বিষয়ে প্রশিক্ষণের পাশা-পাশি সম্পূর্ণ বিনামূল্যে বীজ ও সার সরবরাহ করবেন বলেও প্রত্যয় ব্যক্ত করেন।

উপজেলা কৃষি অফিসার বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এদেশের শতকরা প্রায় ৭০ ভাগ মানুষ তাদের জীবন ও জীবিকার জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল। শুধু মানুষ নয়, সমস্ত গবাদি পশুর খাদ্য আসে কৃষি থেকে। জাতীয় আয়ের প্রায় ১৬ ভাগ আসে কৃষি থেকে। দেশের বৃহত্তর শিল্পগুলোও কৃষির উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল। ফসল, গবাদি পশু, পোল্ট্রি, মৎস্য ও বনরাজি ইত্যাদি ক্ষেত্র নিয়ে বিস্তৃত বাংলাদেশের কৃষি।

তাঁর মতে, বিশ্বের বিভিন্ন দেশে মাটির নিচে থাকা খনিজ সম্পদ সে দেশের অর্থনৈতিক চিত্র পুরোপুরি বদলে দেয়, কিন্তু আমাদের দেশে খনিজ সম্পদ নেই। তবে আমাদের দেশের মাটি অত্যন্ত উর্বর । শুধু প্রয়োজন বৈজ্ঞানিক উপায়ে চাষাবাদ। এ ক্ষেত্রে কৃষি খাতে শিক্ষিত যুবক তথা তরুণরা এগিয়ে এলে নতুন জাগরণ সৃষ্টি হবে । তিনি তরুণ বেকার যুবকদের কৃষিতে এগিয়ে আসার জন্য বিশেষ ভাবে অনুরোধ জানান।


প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২২ | সময়: ৬:১২ অপরাহ্ণ | আসাদুল্লাহ গালিব