সর্বশেষ সংবাদ :

বাঘা থানা মসজিদে মাসব্যাপী চলছে সবার জন্য ইফতার

নুরুজ্জামান,বাঘা : বাঘার পিরগাছা গ্রামের স্কুল শিক্ষক নবাব আলী। ব্যাক্তিগত একটি কাজে থানায় এসেছিলেন। মাগরিব এর আজান সমাগত। তিনি ভাবনায় পড়েযান, নামাজ-সহ ইফতার করবেন কোথায়? এমন সময় একজন সাধারণ পুলিশ(কনস্টেবল)তাঁকে থানা মসজিদে ইফতার করার পরামর্শ দেন।এরপর তিনি মসজিদে গিয়ে দেখলেন ওসি সহ-থানার সকল স্টাফ সেখানে ইফতারির প্লেট নিয়ে বসে আছেন। অত:পর শিক্ষক নবাব আলীকেও প্লেট দেয়া হলো । এরপর তিনি সেখানে ইফতার করে নামাজ পড়লেন।

এই চিত্র শুধু এক দিনের নয়, এ বছর রোজার শুরু থেকে প্রতিদিন ইফতারির সময় লক্ষ্য করা যাচ্ছে থানা পুলিশের মধ্যে সম্প্রীতির বন্ধন। সামাজিক ও আর্থিক অবস্থান, শ্রেণি–পেশার ভেদাভেদ ভুলে এখানে প্রতিদিনই একসাথে ইফতার করে থাকেন অফিসার থেকে শুরু করে সকল পুলিশ কর্মকর্তা-কর্মচারী।সেই সাথে যোগ হন কিছু বহিরাগত রোজাদার।

খোঁজ নিয়ে জানা গেছে, পবিত্র রমজানুল মোবারক এর শুরুর দিন থেকে মাস ব্যাপী চলবে এ আয়োজন ।এতে করে প্রতিদিন প্রায় শতাধিক মানুষের জন্য ইফতারির ব্যবস্থা রাখা হয়। আজ একজন অফিসার ইফতারি করাবেন তো, কাল অন্য একজন। আর এ ভাবেই চলে আসছে ইফতার বিতরণ ।

বাঘা থানা অফিসার ইনচার্জ(ওসি)সাজ্জাদ হোসেন জানান, এ থানায় যারা চাকরি করেন, পবিত্র রমজান মাসের শুরু থেকে আল্লাহর অশেস কৃপায় প্রত্যেকেই নামাজের সাথে সম্পৃক্ত হয়েছেন।এখানে আসর
নামাজ পর প্রতিদিন ইফতার তৈরীর ব্যবস্থা রয়েছে। যেদিন-যে অফিসার ইফতারি দেন, সেদিন তার নেতৃত্বে কিছু লোকজন ইফতারি বানান। এখানে মসজিদের মধ্যে সারি-সারি ভাবে রাখা হয় ইফতারের প্লেট। একপাশে রাখা হয় শরবত ও পানি। সাথে প্রতিটি প্লেটের মধ্যে থাকে খেজুর, ছোলা, জিলাপি, মুড়ি, পেঁয়াজু ,কলা, তরমুজ ও ডিমের চপ । আবার কোন-কোন দিন তেহেরী এবং খিচুড়ির ব্যবস্থা থাকে।এতে করে একজন রোজাদার তৃপ্তি সহকারে পেট পুরে খেতে পারেন।

তিনি বলেন, ইফতারের ১০/২০ মিনিট আগেই দলে দলে পথচারী-সহ থানার সকল পুলিশ এবং মধ্যবিত্ত-সহ নানান শ্রেণী-পেশার মানুষ এসে সারি বদ্ধ ভাবে বসে পড়েন। অত:পর ইফতারের ১০ মিনিট আগে শুরু হয় দোয়া, দরুদ ও মোনাজাত। অত্র মসজিদের ইমাম এই দোয়া পরিচালনা করেন।

সার্বিক বিষয়ে বাঘার সুধী মহলের অভিমত, রমজান মাসে দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি সব সরকার আমলেই হয়ে থাকে। এতো কিছুর মধ্যে যে, বাঘা থানা পুলিশ প্রশাসনের পক্ষ্য খেকে প্রতিদিন মসজিদে ইফতারির আয়োজন করছেন এটি নিঃসন্দেহে ইতিবাচক। লোকজন এ আয়োজনের জন্য থানার ওসি সহ সকল পুলিশকে ধন্যবাদ জ্ঞ্যাপন করেন।


প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২ | সময়: ১০:৪৬ পূর্বাহ্ণ | Daily Sunshine