সর্বশেষ সংবাদ :

বাঘার দুর্গম পদ্মার চরাঞ্চলে চাষ করা হচ্ছে মিষ্টি আলু

নুরুজ্জামান,বাঘা : মিষ্টি আলু বাংলাদেশের একটি অবহেলিত ফসল হলেও গণচীন, পাপুয়া নিউগিনি এবং আফ্রিকার কয়েকটি দেশে এটি মানুষের প্রধান খাদ্য। তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র-সহ অনেক দেশে এটি আলুর চেয়ে বেশি দামে বিক্রয় হয়। মিষ্টি আলুর পুষ্টি গুণ এবং খাদ্য মানের গুরুত্ব অপরিসীম। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএওর হিসাব অনুযায়ী সারা বিশে-এটি একটি গুরুত্বপূর্ণ ফসল। বর্তমানে এই ফসলটি ব্যাপক হারে চাষাবাদ করা হচ্ছে রাজশাহীর বাঘা উপজেলার দুর্গম পদ্মার চরাঞ্চলে।

বাঘার আলু চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার চকরাজাপুর ইউনিয়নের পদ্মার চরাঞ্চলে অগ্রাহায়ণ মাসের প্রথম সপ্তাহে থেকে শুরু হয় মিষ্টি আলুর চারা রোপন। ফাল্গুন মাসের তৃতীয় সপ্তাহে থেকে মিষ্টি আলু মাটির নিচে পরিপক্ক হয় এবং আগাম জাতের আলু তোলা শুরু হয়। চৈত্র ও বৈশাখ মাসে পুরোপুরি আলু তোলার জন্য ব্যস্ত হয়ে পড়েন চাষিরা।

সরেজমিন উপজেলার পদ্মার চরে গিয়ে দেখা গেছে, মিষ্টি আলুর সবুজ সমারহ। কেউ-কেউ বেশি দাম পাওয়ার আসায় আগাম হিসাবে লাগানো আলু কোদাল দিয়ে মাটি কুপিয়ে আলগা করে তোলা শুরু করেছেন। কৃষকদের মতে, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে নানা জাতের মিষ্টি আলুর চাষ হয়। স্থানীয় জাতের চেয়ে উন্নত জাতের ফলন অনেক বেশি। তৃপ্তি ও কমলা সুন্দরী জাত দুইটি উচ্চফলনশীল।

চরাঞ্চলের কৃষক মেহেদী হাসান স্বপন বলেন, আমি অত্র মৌসুমে দুই একর জমিতে মিষ্টি আলু আবাদ করেছি। প্রতি একরে ২৫০ মণ ফলন আশা করছি। গত বছর প্রতি মণ মিষ্টি আলু পাইকারি ৪০০-৬০০ টাকা দরে বিক্রি করছি। দুই একর জমিতে চারা রোপন ও আলু তোলা পর্যন্ত মোট খরচ হয়েছে প্রায় ৮০ হাজার টাকা। বিক্রি হবে প্রায় দেড় লক্ষ টাকা । তিনি বলেন, এই আলু বিক্রি করতে কোনো কষ্ট করতে হয় না। দেশের বিভিন্ন এলাকার পাইকাররা এসে জমি থেকে আলু তোলার পর পাইকাড়ি দরে ক্রয় করে নিয়ে যায়।

বাঘা উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন, এ বছর মিষ্টি আলু উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে গেছে। আবহাওয়া অনুকুল থাকায় মিষ্টি আলুর বাম্পার ফলন আশা করছি। চলতি মৌসুমে 350 হেক্টর জমিতে মিষ্টি আলুর চাষাবাদ হয়েছে। স্থানীয় জাতের পাশা-পাশি হাইব্রিড জাতের মিষ্টি আলুর আবাদ করেছেন অনেক চাষিরা। তাঁর মতে,সারা দিন সূর্যের আলো পড়ে এরকম দো-আঁশ ও বেলে দো-আঁশ মাটি মিষ্টি আলু চাষের জন্য সবচেয়ে বেশি উপযোগী। নদীর তীরের পলি মাটিতে এ আলু সবচেয়ে ভালো হয়।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২২ | সময়: ৯:৩৪ অপরাহ্ণ | সুমন শেখ